ঈদে শ্রীপুরের হতদরিদ্রদের গম পাওয়া নিয়ে ‘সংশয়’

গাজীপুরের শ্রীপুরে ভিজিএফ কার্ডধারী হতদরিদ্রদের মাঝে গম সরবরাহ নিয়ে অনিশ্চিয়তা দেখা দিয়েছে।

আবুল হোসেন গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2017, 04:27 PM
Updated : 22 June 2017, 04:27 PM

ঠিকমতো সরবরাহ না হওয়ায় এ আশঙ্কা তৈরি হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।  

স্থানীয় সরবরাহ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রতিবছরই ঈদ উপলক্ষে ভিজিএফ কার্ডধারী হতদরিদ্র পরিবারের মাঝে চাল বিতরণ করা হয়।

“কিন্তু এবার পর্যাপ্ত চাল সংগ্রহে না থাকায় কর্তৃপক্ষ চালের পরিবর্তে গম বিতরনের সিদ্ধান্ত নেয়।”

তিনি বলেন, শ্রীপুর উপজেলা গুদামে চাল বা গমের পর্যাপ্ত মজুদ না থাকায় ঈদের আগে শ্রীপুর উপজেলা ও পৌরসভা এলাকার প্রায় ৩১ হাজার ভিজিএফ কার্ডধারী হতদরিদ্র পরিবারকে তা বিতরণ করা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

খাদ্য কর্মকর্তা আবুল কালাম আরও বলেন, উপজেলার আটটি ইউনিয়ন ও একটি পৌরসভায় ভিজিএফের খাদ্য সহায়তার জন্য ৪৭০ টনের চাহিদা থাকলেও গুদামে মাত্র একশ টন গম ও ২১০ টন চাল মজুদ রয়েছে।

“কিন্তু চাল বিতরণে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত না থাকায় গম সংগ্রহের চেষ্টা চলছে। বাকি ৩৭০ টন গম এখনও না আসায় বিতরণের নিশ্চয়তা পাওয়া যাচ্ছে না।”

শ্রীপুর উপজেলা খাদ্য কর্মকর্তা সৈয়দ কবির হোসেন বলেন, নারায়ণগঞ্জ সাইলো থেকে আমাদের ভিজিএফ-এর গম আনতে হবে। সেখানে গমের পর্যাপ্ত মজুদ রয়েছে।

“চালের পরিবর্তে গম দেওয়ার সিদ্ধান্তের খবর জানতে পাই দুইদিন আগে। তাই আগে নারয়াণগঞ্জ থেকে গম আনা সম্ভব হয়নি।”

কবির হোসেন বলেন, এদিকে ঈদের তিনদিন আগে পণ্যবাহী ভারী যানবাহন (ট্রাক) চলাচল নিষিদ্ধ থাকায় পুলিশী হয়রানি থেকে রেহাই পেতে পরিবহন ঠিকাদাররা নারায়ণগঞ্জ থেকে গাজীপুরে ওই গম পরিবহনে রাজি হচ্ছে না। তাই সেখান থেকে গম শ্রীপুরে আনা সম্ভব হচ্ছে না। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। তারপরও ওই গম আনার চেষ্টা অব্যাহত রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহেনা আকতার সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবার পর্যন্ত এ ব্যাপারে কোনো নির্দেশনা পাওয়া যায়নি। তাই ঈদের আগে বিতরণ সম্ভব হবে কিন তা বলা যাচ্ছে না।