ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ধীরগতি

ট্রাক বিকল হয়ে দীর্ঘ যানজটের পর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ি চলছে ধীর গতিতে।

কুমিল্লা ও মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2017, 11:42 AM
Updated : 21 June 2017, 11:58 AM

বুধবার বিকালে মহাসড়কের কুমিল্লার দাউদকান্দি টোলপ্লাজা ও পদুয়ার বাজার রেলওভার পাস এলাকায় যান ধীরগতিতে চলছে। তাছাড়া পদুয়ার বাজার থেকে সেন্ট্রাল মেডিকেল কলেজ পর্যন্ত এক কিলোমিটার সড়কে যানজট রয়ে গেছে।

পূর্বাঞ্চল হাইওয়ে পুলিশ সুপার পরিতোষ ঘোষ জানান, ঈদ উপলক্ষে গণপরিবহনের চাপ বাড়তে শুরু করেছে মহাসড়কে। এর মধ্যে বুধবার সকাল ৭টায় পদুয়ারবাজার রেলওভারপাস এলাকায় একটি ট্রাক বিকল হলে যানজটের সূত্রপাত হয়।

যানজট পদুয়ারবাজার এলাকা থেকে চট্টগ্রামমুখী প্রায় ছয় কিলোমিটার এলাকায় ছড়িয়ে পড়ে।

বেলা পৌনে ১২টায় পুলিশ রেকার দিয়ে বিকল ট্রাকটি রেলওভারপাসের নিচ অংশ থেকে সরিয়ে নিলে বেলা ৪টা থেকে যানজট ধীরগতিতে পরিণত হয়েছে বলে জানান তিনি।

এদিকে যানজট নিরসনে পদুযারবাজার রেলওভারপাসের নিচের সড়কের গর্ত ইট ও বালু দিয়ে মেরামত কাজ করছে রেলওভারপাস নিমার্ণ কাজে নিয়োজিত সেনা সদস্যরা।

পরিতোষ ঘোষ বলেন, ঈদকে সামনে রেখে মহাসড়কের যান চলাচল নির্বিঘ্ন রাখতে হাইওয়ে পুলিশ কাজ করছে। দাউদকান্দি টোলপ্লাজায় টোল আদায়ে একটু সময় লাগে। তবে হাইওয়ে পুলিশ থাকলে সেটাও নির্বিঘ্নে হয়।

দাউদকান্দির টোলপ্লাজা আর পদুয়ারবাজার এলাকায় চারলেন থেকে দুইলাইনে যাওয়ার সময়ই যানজটের সৃষ্টি হয় উল্লেখ করে তিনি বলেন, দাউদকান্দিতে ট্রাক, কভার্ডভ্যান একদিকে আর যাত্রীবাহী বাস আলাদা করে দেওয়া হচ্ছে। ফলে যানজট থাকবে না।

এদিকে সড়কের ফেনীর ফতেহপুর থেকে লালপোল পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার এলাকায় যান ধীরগতিতে চলছে।

মহিপাল ফ্লাইওভারের কারণে ঢাকা থেকে চট্টগ্রাম অভিমুখী গাড়িগুলো এক লেন দিয়ে ধীরে চলাচল করে। বুধবার সকাল গাড়ির চাপ বেড়ে যাওয়ায় এ জটের সৃষ্টি হয়েছে।

তাছাড়া ফতেহপুর অংশ ফোরলেন প্রকল্পের রেলওয়ে ওভারপাস নির্মাণের কারণে ফেনীর প্রায় ১৫ কিলোমিটার অংশজুড়ে যান ধীরগতিতে চলছে।

চট্টগ্রাম থেকে চাঁদপুরগামী শ্যামলী পরিবহনের যাত্রী আনোয়ার হোসেন বলেন, তিনি বেলা ১টা থেকে ২টা পর্যন্ত ফেনীর লালপোল এলাকায় আটকা পড়ে আছেন।

চট্টগ্রামগামী কর্ভাডভ্যান চালক জসিম মিয়া বলেন, রেলওয়ে ওভারপাস নির্মাণের কারণে সড়কটি সরু হয়ে যাওয়ায় এই সমস্যা হচ্ছে।

ফেনী ট্রাফিক বিভাগের ট্রাফিক ইন্সপেক্টর (টিআই প্রশাসন) মীর গোলাম ফারুক বলেন, পুলিশ ও ট্রাফিক পুলিশের ৫০টি টিম বিভিন্ন স্থানে কাজ করে যাচ্ছে। কোথাও গাড়ির চাকা থেমে নেই। ধীরগতিতে গাড়ি চলাচল করছে।

সন্ধ্যার পর পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার আশা প্রকাশ করেন তিনি।

এদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মুন্সিগঞ্জের গজারিয়া অংশেও বুধবার ভোর থেকে যানজট সৃষ্টি হয়।

মেঘনা সেতু থেকে ভবেরচর বাসস্ট্যান্ড পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার এলাকা জুড়ে যানজট দেখা দেয় বলে ভবেরচর হাইওয়ে পুলিশ ফাঁড়ির এসআই মো. হাসেম জানান।

তিনি বলেন, সকালে মেঘনা সেতুর উপর একটি মালবাহী ট্রাক বিকল হয়ে যায়। রেকার দিয়ে বিকল হওয়া ট্রাকটি দ্রুত সড়ানো হলেও মহাসড়কে গাড়ির চাপ বেশি থাকায় যানজট সৃষ্টি হয়।

যানজট নিয়ন্ত্রণে পুলিশ চেষ্টা করে যাচ্ছে বলেও জানান তিনি।