আতিয়া মহলে অভিযান: ডিএনএ টেস্টে ‘জঙ্গি’ মর্জিনা শনাক্ত

সিলেটের শিববাড়িতে আতিয়া মহলে অপারেশন টেয়াইলাইটে নিহত ‘জঙ্গি’ মনজিয়ারা পারভীন ওরফে মর্জিনার পরিচয় ডিএনএ টেস্টে নিশ্চিত হওয়া গেছে।

মঞ্জুর আহমদ সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2017, 02:44 PM
Updated : 20 June 2017, 02:56 PM

মঙ্গলবার পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) বিশেষ পুলিশ সুপার রেজাউল করিম মল্লিক এ তথ্য জানিয়েছেন।

সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ির আতিয়া মহলে জঙ্গি আস্তানা চিহ্নিত হওয়ার পর গত ২৫ মার্চ থেকে অপারেশন টোয়াইলাইট নামে অভিযান শুরু করে সেনাবাহিনী। প্রায় ১১১ ঘণ্টার অপারেশনে ওই ভবন থেকে এক নারীসহ চারজনের লাশ উদ্ধার করে পুলিশ।

এদের মধ্যে একজন নব্য জেএমবি নেতা মঈনুল ইসলাম ওরফে মুসা ও তার স্ত্রী মর্জিনার বলে ধারণা করছিল পুলিশ।

বিশেষ পুলিশ সুপার রেজাউল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আতিয়া মহলে নিহতদের পরিচয় শনাক্ত করতে গত ২৯ মার্চ মর্জিনার বাবা নুরুল ইসলাম ও বড় ভাই জিয়াবুল হককে নিহত নারীর মৃতদেহের ছবি ও বাসা ভাড়া নেওয়ার সময় দেওয়া পরিচয়পত্র দেখানো হয়।

“তখন তারা ছবি দেখে শনাক্ত করতে না পারায় পরিবারের সদস্যদের ডিএনএর নমুনা সংগ্রহ করা হয়। চলতি সপ্তাহে পাওয়া ডিএনএ টেস্টের রিপোর্ট মনজিয়ারা পারভীন ওরফে মর্জিনার পরিচয় শনাক্ত হয়েছে।”

মর্জিনা নামে পরিচিত এ নারী জঙ্গি চট্টগ্রামের সীতাকুণ্ডে নিহত জঙ্গি জুবাইরা ইয়াসমীনের বোন বলে জানিয়েছেন পুলিশ সুপার রেজাউল।

সন্দেহভাজন অপর জঙ্গি মঈনুল ইসলাম ওরফে মুসার পরিচয় ডিএনএ টেস্টেও নিশ্চিত হওয়া যায়নি জানিয়ে এ পুলিশ কর্মকর্তা বলেন, “৩০ মার্চ মুসাকে শনাক্তের জন্য রাজশাহী থেকে মুসার মা সুফিয়া বেগমকে সিলেটে এনে তারও ডিএনএ নমুনা সংগ্রহ হয়। ডিএনএ টেস্টে সুফিয়া বেগমের নমুনার সঙ্গে মুসার নমুনা মিলেনি।”

আতিয়া মহলের ঘটনায় দায়ের করা দুটি মামলার এখনও তেমন অগ্রগতি নেই বলে জানান তিনি।