গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: চালক বরখাস্ত, তদন্তে কমিটি

গাজীপুরের পূবাইলে মালবাহী ট্রেনের ইঞ্জিন ও সাত বগি লাইনচ্যুত হওয়ার ঘটনায় এর চালক ও সহকারী চালককে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2017, 12:23 PM
Updated : 14 June 2017, 12:23 PM

এছাড়া দুর্ঘটনার কারণ তদন্তে চার সদস্যের কমিটি গঠন করেছে রেল কর্তৃপক্ষ।

বুধবার ভোরে পূবাইল রেলস্টেশনের কাছে এ দুর্ঘটনা ঘটে।

তবে ডাবল লাইন থাকায় দুর্ঘটনার পর ট্রেন চলাচল ব্যাহত হয়নি। উদ্ধারকারী ট্রেন এসে উদ্ধার কাজ শেষ করলে বিকাল সাড়ে ৪টার দিকে দুই লাইনে চলাচল স্বাভাবিক হয়।  

বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক আরিফুজ্জামান জামান বলেন, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা মালবাহী ট্রেনটি পূবাইল স্টেশনে যাত্রাবিরতি করার কথা। সে মোতাবেক সিগন্যালও দেওয়া হয়েছিল। কিন্তু চালকের অসতর্কতা ও গাফিলতির কারণে এ দুর্ঘটনাটি ঘটেছে বলে প্রাথমিক ভাবে প্রতীয়মান হয়েছে।

“এতে ওই ট্রেনের চালক মোস্তাফিজুর রহমান ও সহকারী চালক জসিম উদ্দিনকে তাৎক্ষণিকভাবে সাময়িক বরখাস্ত করা হয়েছে।”

তারপরও দুর্ঘটনার কারণ তদন্ত করতে রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা মাহবুবুর রহমনকে প্রধান করে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে বলে জানান তিনি।

কমিটির অপর সদস্যরা হলেন বিভাগীয় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার জায়দুল ইসলাম, বিভাগীয় রেলওয়ে প্রকৌশলী আব্দুস সালাম ও বিভাগীয় সিগন্যাল (টেলিকম) প্রকৌশলী তারেক শামস তুষার।

আরিফুজ্জামান আরও জানান, স্টেশনের সিগন্যাল অমান্য করে কোনো চালক ট্রেনকে এগিয়ে নিয়ে যেতে থাকলে সিগন্যাল পার হওয়ার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে ট্রেনটি দুর্ঘটনায় পড়ে। এখানে কারও কিছু করার থাকে না। তা না হলে ওই ট্রেনটি সিগন্যাল পার হয়ে আরও বড় ধরনের দুর্ঘটনা ঘটাতে পারে।

দুর্ঘটনায় ৩০ ফুট লুপ লাইনসহ প্রায় ১০০ ফুটের মতো লাইন ক্ষতিগ্রস্ত হয়। এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। দুর্ঘটনার পর ঢাকা ও আখাউড়া থেকে রিলিফ ট্রেন ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ চালায়।