আমরা সবার পাশে আছি: রাঙামাটিতে কাদের

পাহাড়ে বিপর্যয়ের ঘটনার পরদিন রাঙামাটিতে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে জরুরি সাহায্যের ঘোষণা দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2017, 08:14 AM
Updated : 14 June 2017, 01:53 PM

বুধবার সকালে হেলিকপ্টারে করে রাঙামাটি আসার পর মন্ত্রী মানিকছড়িসহ কয়েকটি এলাকা পরিদর্শন করে ত্রাণ দেন।

ওবায়দুল কাদেরের সঙ্গে থাকা মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী এ সময় লন্ডনে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে টেলিফোনে কথা বলেন।

প্রধানমন্ত্রী টেলিফোনে মুখ্য সচিবকে দুর্যোগ মোকাবেলায় প্রয়োজনীয় নির্দেশনা দিলে পরে তিনি রাঙামাটি জেলা পরিষদের সম্মেলন কক্ষে স্থানীয় কর্মকর্তাদের সে বিষয়ে অবহিত করেন।

দুর্গত এলাকা পরিদর্শন করে ওবায়দুল কাদের বলেন, “সরকার ও আওয়ামী লীগ দুর্গত মানুষের পাশে রয়েছে। ক্ষতিগ্রস্তদের ৫০ লাখ টাকা, ৫০০ বান্ডেল টিন ও ১০০ মেট্রিকটন চাল জরুরি সহায়তা হিসেবে দেওয়া হবে।”

সোমবার রাত থেকে টানা বর্ষণে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলায় পাহাড় ধসে ব্যাপকসংখ্যক হতাহতের ঘটনা ঘটে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সোমবার রাত থেকে বুধবার সকাল ১০টা পর্যন্ত রাঙামাটি, চট্টগ্রাম ও বান্দরবানে পাহাড় ধসে ১৩৩ জনের লাশ উদ্ধারের তথ্য জানায়।

এর বাইরে বুধবার সকাল সাড়ে ৮টার দিকে কক্সবাজারের টেকনাফে পাহাড় ধসে দুইজনের মৃত্যুর খবর আসে। আর মঙ্গলবার খাগড়াছড়িতে দুইজনের মৃত্যু হলেও খবর পাওয়া যায় বুধবার সকালে।

কাদের বলেন, এটা প্রাকৃতিক বিপর্য। এখানে কোনো মানুষের হাত নেই।

তিনি প্রধানমন্ত্রীর নির্দেশে রাঙামাটি এসেছেন জানিয়ে বলেন, “আমরা সবার পাশে আছি। আপাতত নিহতদের পরিবারকে ৩০ হাজার করে টাকা ও ৩০ কেজি করে চাল দেওয়া হবে।”

বিভিন্ন এলাকা পরিদর্শন শেষে মন্ত্রী জেলা প্রশাসন কার্যালয়ে মিটিং করে বেলা ১টার দিকে রাঙামাটি ছেড়ে যান।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির ত্রাণবিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, জেলা প্রশাসক মো. মানজারুল মান্নান তার সঙ্গে ছিলেন।