লংগদুতে নয়ন হত্যা: জুনেল ও রুনেলের স্বীকারোক্তি

রাংগামাটির লংগদু উপজেলার যুবলীগ নেতা নুরুল ইসলাম নয়ন হত্যায় গ্রেপ্তার দুই যুবক আদালতে জবানবন্দী দিয়েছেন।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2017, 10:56 AM
Updated : 11 June 2017, 12:10 PM

রোববার খাগড়াছড়ির জ্যেষ্ঠ বিচারিক হাকিম রোকেয়া আক্তার তার খাস কামরায় ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় জুনেল চাকমা (১৭) ও রুনেল চাকমার (৩২) জবানবন্দী গ্রহণ করেন।  

খাগড়াছড়ি সদর থানার ওসি তারেক মোহাম্মদ হান্নান জানান, দুপুরে কড়া পুলিশ প্রহরায় জুনেল ও রুনেলকে সদর থানা পুলিশ আদালতে হাজির করে। তারা নয়নকে হত্যার কথা স্বীকার করেছেন।

হত্যাকাণ্ডে জড়িত বাবুরাজ চাকমাকে গ্রেপ্তারে পুলিশের অভিযান অব্যাহত আছে বলেও তিনি জানান।

খাগড়াছড়ি-দীঘিনালা সড়কের চার মাইল (কৃষি গবেষণা এলাকা সংলগ্ন) এলাকায় গত ১ জুন যুবলীগের লংগদু সদর ইউনিয়ন শাখার সাংগঠনিক সম্পাদক নূরুল ইসলাম নয়নের লাশ পাওয়া যায়। নয়ন ভাড়ায় মোটরসাইকেল চালানোর কাজ করতেন।

গ্রেপ্তার রুনেল ও জুনেল চাকমা

পরদিন সকালে ময়নাতদন্তের পর নয়নের লাশ লংগদু উপজেলা সদরের বাট্ট্যা পাড়ায় নিয়ে যাওয়া হলে সেখান থেকে তার লাশ নিয়ে লংগদু সদরে বিক্ষোভ মিছিল বের হয়। এক পর্যায়ে কিছু লোক তিনটিলা পাড়া, বাত্যাপাড়া,  উত্তর ও দক্ষিণ মানিকজুড় ও বড়াদম এলাকায় পাহাড়িদের ঘরবাড়িতে আগুন দেয় বলে স্থানীয়দের ভাষ্য।

গত ২ জুন নয়নের ভাই দীন ইসলাম লিটন খাগড়াছড়ি সদর থানায় অজ্ঞাত কয়েকজনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন।

শুক্রবার আইন-শৃঙ্খলা বাহিনী চট্টগ্রাম ও খাগড়াছড়ি থেকে জুনেল চাকমা ও রুনেল চাকমাকে গ্রেপ্তার করে।

পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেন। তাদের দেওয়া তথ্যে গত শনিবার পুলিশ দীঘিনালার মাইনী নদী থেকে হত্যাকাণ্ডে ব্যবহৃত নয়নের মোটরসাইকেলটি উদ্ধার করে।