হিল উইমেন্স ফেডারেশন ও পুলিশ-বিজিবি সংঘর্ষে মামলা

আইন-শৃঙ্খলা বাহিনীর উপর হামলা ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট ও এর সহযোগী সংগঠনের অর্ধশতাধিক নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2017, 12:35 PM
Updated : 8 June 2017, 12:41 PM

বুধবার রাতে খাগড়াছড়ি ৩২ বিজিবির নায়েক সুবেদার আব্দুল হক বাদী হয়ে সদর থানায় মামলাটি দায়ের করেন।

শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে প্রশাসনের পূর্বানুমতি ছাড়া আগামী ৩০ জুন পর্যন্ত জেলায় খোলা স্থানে সকল প্রকার সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে প্রশাসন।

এদিকে, আটক আট নারীকে বৃহস্পতিবার আদালতে হাজির করা হলে তাদের পক্ষে জামিন আবেদন করা হয়। শুনানি শেষে অতিরিক্ত জ্যেষ্ঠ বিচারিক হাকিম রোকেয়া বেগম পাঁচজনের জামিন মঞ্জুর করেন।

পাহাড়ি নেত্রী কল্পনা চাকমা অপহরণের বিশ বছর পূর্তির কর্মসূচির মিছিলকে কেন্দ্র করে খাগড়াছড়ি শহরে বুধবার ইউপিডিএফ সমর্থিত হিল উইমেন্স ফেডারেশন ও আইন-শৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ হয়েছে। এ ঘটনায় দুপক্ষ থেকে পাল্টপাল্টি হামলার অভিযোগ করা হয়।  

১৯৯৬ সালের ১১ জুন রাতে রাঙামাটির বাঘাইছড়ির বাড়ি থেকে ধরে নিয়ে যাওয়া হয় এই পাহাড়ি নেত্রীকে। সেনাসদস্যরা তাকে ধরে নিয়েছিল বলে অভিযোগ রয়েছে। এরপর তার আর কোনো সন্ধান পাওয়া যায়নি।

সদর থানার ওসি তারেক মো. আব্দুল হান্নান জানান, মামলায় ২৬ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত পরিচয় আরও ২০/৩০ জনকে আসামি করা হয়েছে।

আসামিদের মধ্যে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) সংগঠক মিঠুন চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিপুল চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদিকা দ্বিতীয়া চাকমার নাম রয়েছে বলে জানান ওসি।

খাগড়াছড়ি জেলার সার্বিক পরিস্থিতি নিয়ে সকালে জেলা প্রশাসক রাশেদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ আইনশৃংখলা সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় জেলার সার্বিক আইন-শৃঙ্খলা বিষয়ে আলোচনা করা হয়। আলোচনায় অবৈধ অস্ত্র ও চাঁদাবাজিকে সার্বিক পরিবেশ বিনষ্টের কারণ হিসেবে চিহ্নিত করা হয়।

বক্তারা চাঁদাবাজ প্রতিরোধ ও অবৈধ অস্ত্র উদ্ধারে প্রশাসন ও নিরাপত্তাবাহিনীর কঠোর ব্যবস্থা গ্রহণের উপর গুরুত্বারোপ করেন। 

শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করতে পাহাড়ি-বাঙালি সম্প্রীতি অক্ষুন্ন রাখতে সকলের সহযোগিতা কামনা করেন পুলিশ সুপার আলী আহম্মেদ খাঁন।

খাগড়াছড়ি জেলা প্রশাসক রাশেদুল ইসলাম সভায় জেলার শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার স্বার্থে প্রশাসনের পূর্বানুমতি ছাড়া আগামী ৩০ জুন পর্যন্ত খাগড়াছড়ি জেলায় খোলা স্থানে সকল প্রকার সভা সমাবেশ নিষিদ্ধ থাকবে বলে জানান।

সভায় পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, পুলিশ সুপার আলী আহম্মেদ খাঁন, সেনা কর্মকর্তাসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বুধবার খাগড়াছড়ি শহরের স্বনির্ভর এলাকায় আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়ায় ইউপিডিএফ সহযোগী সংগঠন হিল উইমেন্স ফেডারেশনের নেতা-কর্মীরা। সংঘর্ষে পুলিশ ও বিজিবির নয় জন আহত হওয়ার কথা জানানো হয়। ১৯ জনকে আটক করা হলেও পরে ১১ জনকে ছেড়ে দেওয়া হয়।