খাগড়াছড়িতে হিল উইমেন্স ফেডারেশন ও পুলিশ-বিজিবি সংঘর্ষ

কল্পনা চাকমা অপহরণের বিশ বছর পূর্তির কর্মসূচির মিছিলকে কেন্দ্র করে খাগড়াছড়ি শহরে ইউপিডিএফ সমর্থিত হিল উইমেন্স ফেডারেশন ও আইন-শৃঙ্খলা বাহিনী পাল্টাপাল্টি হামলার অভিযোগ করেছে। 

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2017, 10:47 AM
Updated : 7 June 2017, 12:35 PM

বুধবার জেলা শহরের স্বনির্ভর এলাকায় এ ঘটনা ঘটে। ঘটনার পর মানিকছড়ি ও রামগড়ে গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

আইন-শৃঙ্খলা বাহিনী হিল উইমেন্স ফেডারেশনের ১১ জনকে আটক করেছে।

পুলিশ দাবি করছে, হিল উইমেন্স ফেডারেশনের নেতাকর্মীদের হামলায় আইন-শৃঙ্খলা বাহিনীর নয় সদস্য আহত হয়েছেন।

অপরদিকে বিক্ষোভ মিছিলে পুলিশ-বিজিবির হামলা ও ধরপাকড়ের অভিযোগ করছে হিল উইমেন্স ফেডারেশন।

১৯৯৬ সালের ১১ জুন রাতে রাঙামাটির বাঘাইছড়ির বাড়ি থেকে ধরে নিয়ে যাওয়া হয় এই পাহাড়ি নেত্রীকে। সেনাসদস্যরা তাকে ধরে নিয়েছিল বলে অভিযোগ রয়েছে। এরপর তার আর কোনো সন্ধান পাওয়া যায়নি।

খাগড়াছড়ি সদর থানার ওসি তারেক মোহাম্মদ হান্নান বলেন, সকাল সাড়ে ১০টার দিকে স্বনির্ভর এলাকা থেকে ইউপিডিএফ সমর্থিত হিল উইমেন্স ফেডারেশনের নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করেন।

“পূর্ব অনুমতি না থাকায় পুলিশ মিছিলে বাধা দিলে সংগঠনের নেতা-কর্মীরা পুলিশের উপর হামলা চালান।

এ সময় পুলিশ বিজিবির সহায়তা চাইলে বিজিবি সদস্যরা এসে যোগ দেন। তখন বিক্ষোভকারীরা বিজিবির উপরও হামলা অব্যাহত রাখেন।”

“হামলায় আইন-শৃঙ্খলা বাহিনীর নয় সদস্য আহত হয়েছেন। আহতদের মধ্যে একজন হাবিলদারসহ তিনজন বিজিবি সদস্য এবং একজন ডিএসবি সদস্যসহ ছয় পুলিশ সদস্য রয়েছেন। তাদের জেলা সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।”

এ ঘটনায় হিল উইমেন্স ফেডারেশনের ১৯ জনকে আটক করা হলেও পরে আটজনকে ছেড়ে দেওয়া হয়েছে। বাকি ১১ জনকে থানায় নেওয়া হয়েছে বলে জানান ওসি তারেক।

ঘটনার পর স্বনির্ভর এলাকায় ব্যাপক ধরপাকড় ও তল্লাশি চালানোর কারণে বাজারের দোকানপাট বন্ধ হয়ে গেছে।

এলাকায় পুলিশ ও বিজিবি সদস্য মোতায়েন রয়েছে বলে জানান ওসি তারেক।

৩২ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল হাসানুজ্জামান চৌধুরী বলেন, পুলিশের আহ্বানে বিজিবি পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য ঘটনাস্থলে আসে। বিক্ষোভকারীরা ‘বিনা কারণে’ বিজিবি সদস্যদের উপর হামলা চালায়।

মানিকছড়ি থানার ওসি মাইন উদ্দীন বলেন, দুপুরে উপজেলার জামতলা এলাকায় একদল লোক কাঁঠালবাহী একটি পিকআপে আগুন দিয়েছে। এতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও গাড়িটির ক্ষতি হয়েছে।

সেনাবাহিনী ও পুলিশ আসলেও কাউকে আটক করা যায়নি। পরিস্থিতি স্বাভাবিক রাখতে নিরাপত্তা বাহিনীর নজরদারী বাড়ানো হয়েছে বলে জানান তিনি।

রামগড়ের ওসি তরিকুল ইসলাম বলেন, বেলা ১টার দিকে যৌথ খামার এলাকায় কিছু লোক বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করেছে।  

এ ব্যাপারে কথা বলার জন্য ইউপিডিএফ-এর প্রেস শাখার প্রধান নিরন চাকমাকে ফোন করলে তিনি ধরেননি।

এ দুটি ঘটনা সকালের সংঘর্ষের জেরে ঘটেছে বলে এ দুই পুলিশ কর্মকর্তার ভাষ্য।

হিল উইমেন্স ফেডারেশনের প্রতিবাদ

শান্তিপূর্ণ বিক্ষোভে বিনা উস্কানিতে পুলিশ ও বিজিবি হামলা চালিয়েছে দাবি করে তার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে হিল উইমেন্স ফেডারেশন, পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরাম।

বুধবার দুপুরে হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক নীতিশোভা চাকমা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের এ নিন্দা ও প্রতিবাদের কথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, পূর্বঘোষণা অনুযায়ী হিল উইমেন্স ফেডারেশন কল্পনা চাকমার চিহ্নিত অপহরণকারীদের গ্রেপ্তার ও শাস্তির দাবি জানিয়ে খাগড়াছড়ি সদরের স্বনির্ভর বাজারে সকালে বিক্ষোভ মিছিলের আয়োজন করে। মিছিল শান্তিপূর্ণভাবে চলছিল; কিন্তু এক পর্যায়ে পুলিশ ও বিজিবি বিনা উস্কানিতে মিছিলে বাধা দেয়, ব্যানার কেড়ে নেওয়ার চেষ্টা চালায়।

আইন-শৃঙ্খলা বাহিনী মিছিলে আগত শত শত নারীর উপর হামলে পড়ে এবং বর্বর ও পাশবিক উপায়ে নারীদের মারধর করতে থাকে। নারীরা দিকবিদিক পালানোর চেষ্টা করলে পুলিশ ও বিজিবি সদস্যরা তাদের ধাওয়া করে। এক পর্যায়ে বিজিবি-পুলিশ স্বনির্ভর বাজারের পার্শ্ববর্তী খবংপয্যা গ্রামে ঢুকে বিভিন্ন বাড়ি ও স্বনির্ভর বাজারে দোকানপাটে তল্লাশি চালিয়ে গণ ধরপাকড় চালায়।

সংগঠনের কর্মী-সমর্থক প্রায় ২৫ জনকে আটক করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে দাবি করা হয়।