পাহাড়ি পাড়ায় আগুন: খাগড়াছড়িতে অর্ধবেলা অবরোধ

দুই ছাত্রনেতাকে আটকের প্রতিবাদসহ লংগদুতে হামলা চালিয়ে আগুন দেওয়ার ঘটনায় জড়িতদের গ্রেপ্তারের দাবিতে খাগড়াছড়িতে অর্ধদিবস সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছেপাহাড়ি ছাত্রপরিষদ।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2017, 04:31 AM
Updated : 5 June 2017, 08:44 AM

জেলার রামগড় থানার ওসি শরিফুল ইসলাম জানান, সোমবার সকালে কর্মসূচি চলাকালে ধাওয়া-পাল্টা-ধাওয়া হয়েছে; পুলিশের দিকে পেট্রোল বোমা ছুড়েছে অবরোধকারীরা; পুলিশ ছুড়েছে ১৫ রাউন্ড শটগানের গুলি।

খাগড়াছড়ি-দীঘিনালা সড়কের চার মাইল এলাকা থেকে বৃহস্পতিবার যুবলীগের লংগদু সদর ইউনিয়ন শাখার সাংগঠনিক সম্পাদক নূরুল ইসলাম নয়নের লাশ উদ্ধার করা হয়।

শুক্রবার সকালে লাশ নিয়ে লংগদু সদরে বিক্ষোভ-মিছিল বের হয়। একপর্যায়ে কিছু লোক তিনটিলা পাড়া, বাত্যাপাড়া, মানিকজুড়, বড়াদম এলাকায় পাহাড়িদের ঘরবাড়িতে আগুন দেয় বলে স্থানীয়দের ভাষ্য।

প্রতিবাদে খাগড়াছড়িতে অর্ধদিবস অবরোধ কর্মসূচির ঘোষণা করা হয়।

পাহাড়ি ছাত্রপরিষদের দপ্তর সম্পাদক সমর চাকমা রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, আগুন দেওয়ার ঘটনার প্রতিবাদে রোববার দিঘিনালায় মিছিল বের করলে সেখান থেকে পাহাড়ি ছাত্রপরিষদের দীঘিনালা উপজেলার সভাপতি নিকেল চাকমা ও সাধারণ সম্পাদক জীবন চাকমাকে আটক করে আইন-শৃঙ্খলা বাহিনী। এ কারণে এই অবরোধ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে।

অবরোধের কারণে সোমবার সকাল থেকে জেলায় দূরপাল্লার যান চলাচল বন্ধ থাকে। তবে শহরে রিকশা ও ব্যাটারিচালিত ইজিবাইক চলতে দেখা গেছে।

এদিকে রামগড় থানার ওসি শরিফুল ইসলাম বলেন, সকাল পৌনে ৮টার দিকে খাগড়াছড়ি-রামগড় সড়কের যৌথ খামার এলাকায় পুলিশকে লক্ষ করে পেট্রোল বোমা ছোড়া হয়েছে।

“অবরোধকারীরা সড়কে গাছ ফেলে যান চলাচলে বিঘ্ন সৃষ্টির চেষ্টা করছিল। পুলিশ গাছ সরাতে গেলে তাদের দিকে পেট্রোল বোমা ছোড়া হয়। এ সময় পুলিশের সঙ্গে তাদের ধাওয়া-পাল্টা-ধাওয়া হয়। এতে একটা গাড়ির কাচ ভাঙলেও কোনো হতাহতের ঘটনা ঘটেনি। পরে পুলিশ ১৫ রাউন্ড শটগানের গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।”

সকালে জেলা শহরের চেঙ্গী ব্রিজ এলাকায় টায়ার পুড়িয়ে অবরোধ তৈরি করা হয়। এছাড়া শহরের স্বনির্ভর এলাকাসহ কয়েক জায়গায় পিকেটিং দেখা গেছে।

খাগড়াছড়ি সদর থানার ওসি তারেক মোহাম্মদ আব্দুল হান্নান জানান, আইন-শৃংঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। সব ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে জেলার গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ মোতায়েন করেছে প্রশাসন।

দু্ই ছাত্রনেতাকে আটকের বিষয়ে দিঘিনালা থানার ওসি শামসুদ্দিন বলছেন, নিকেল চাকমা ও জীবন চাকমা পরোয়ানাভুক্ত আসামি। সোমবার তাদের আদালতে তোলা হবে।