‘বুড়ো রাজার সঙ্গে বনিবনা হচ্ছে না বর্ষার’

দীর্ঘদিন নিঃসঙ্গ থাকার পর রংপুর চিড়িয়াখানায় এসে সিংহ রাজার সঙ্গ পেয়ে উৎফুল্ল হয়েছিল বর্ষারানী। রাজাও আগ্রহ দেখিয়েছিল। কিন্তু বছর না ঘুরতেই সে আগ্রহে ভাটা পড়ার খবর দিয়েছে কর্তৃপক্ষ।

রংপুর প্রতিনিধিশাহজাদা মিয়া আজাদ, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2017, 04:33 AM
Updated : 30 May 2017, 02:03 PM

চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর জসিম উদ্দিন বলছেন, “রাজার বয়স হয়েছে। তিন তিনবার হিট এলেও বর্ষা গর্ভধারণ করতে পারেনি। সম্ভবত এ কারণে তাদের আর বনিবনা হচ্ছে না।”

প্রাণিসম্পদ মন্ত্রণালয় গত বছরের ২৯ অগাস্ট চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে সিংহী বর্ষারানীকে রংপুর চিড়িয়াখানায় পাঠায় রাজার সঙ্গী হিসেবে।

২০০৫ সালের ১৬ জুন জন্ম নেওয়া বর্ষার বয়স এখন ১২, আর রাজার বয়স সাড়ে ২৬ বছর।

মূলত, বংশবৃদ্ধির জন্যই তাদের বিয়ে দেয় প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

“কিন্তু, ইন্ডিয়ান লায়ন প্রজাতির সিংহ-সিংহীর গড় আয়ু ১৬ থেকে ১৮ বছর। সে অনুযায়ী রাজা এখন বুড়ো। ফলে তার স্বাভাবিক চাঞ্চল্য কমে যাওয়ার পাশাপাশি প্রজনন ক্ষমতাও লোপ পেয়েছে বা নেই। বর্ষার প্রতি প্রথম কদিন আগ্রহ দেখালেও এখন সে প্রায় নিরাসক্ত,” বললেন ডেপুটি কিউরেটর জসিম উদ্দিন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “রংপুর আনার পর তিনবার হিট এসেছিল বর্ষার। কিন্তু গর্ভধারণ করতে পারেনি ।

“রাজার প্রজনন ক্ষমতা বাড়াতে কয়েক দফা চিকিৎসা করেও কোনো ফল হচ্ছে না। এ অবস্থায় বংশবৃদ্ধির জন্য একটি তরুণ সিংহ চেয়ে প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে।”

প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মাকসুদুল হাসান খান একটি তরুণ সিংহ পাঠানোর আশ্বাস দিয়েছেন জানিয়ে ডেপুটি কিউরেটর জসিম আশা করছেন, শিগগিরই একটি তরুণ সিংহ পাওয়া যেতে পারে।