শোলাকিয়া হামলা: ‘রাজীব গান্ধী’ ৩ দিনের রিমান্ডে

কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গি হামলায় ‘জেএমবি নেতা’ জাহাঙ্গীর আলম ওরফে ‘রাজীব গান্ধীকে’ তিন দিনের রিমান্ডে পেয়েছে পুলিশ।

কিশোরগঞ্জপ্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2017, 12:47 PM
Updated : 29 May 2017, 12:47 PM

কিশোরগঞ্জের জ্যেষ্ঠ বিচারিক হাকিম মো. ইকবাল মাহমুদ সোমবার এ আদেশ দেন।

মামলার তদন্ত কর্মকর্তা মো. মুর্শেদ জামান জানান, দুপুরে ‘রাজীব গান্ধীকে’ আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচদিনের রিমান্ডে আবেদন করা হয়। শুনানি শেষে বিচারক তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন।

ঢাকার গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলার পরিকল্পনাকারী হিসেবে পুলিশ যাদের চিহ্নিত করেছিল তাদের একজন হলেন ‘রাজীব গান্ধী’; যিনি গত ১৩ জানুয়ারি রাতে টাঙ্গাইল থেকে গ্রেপ্তার হন।

গাইবান্ধার সাঘাটা উপজেলার বোনারপাড়া ইউনিয়নের পশ্চিম রাঘবপুর ভূতমারা গ্রামের মাওলানা ওসমান গণি মন্ডলের ছেলে তিনি।

পুলিশের ভাষ্য, উত্তরাঞ্চলে সব কটি জঙ্গি হামলায় নেতৃত্ব দাতা এই ‘রাজীব গান্ধী’। তার আসল নাম জাহাঙ্গীর আলম। ‘রাজীব গান্ধী’ ছাড়াও সুভাস, শান্ত, টাইগার, আদিল, জাহিদ এই রকম নানা ছদ্ম নাম নিয়ে চলতেন তিনি।

গত বছরের ৭ জুলাই ঈদুল ফিতরের দিন সকালে শোলাকিয়ায় দেশের বৃহত্তম ঈদ জামাতের আড়াইশ মিটারের মধ্যে এক পুলিশ চেকপোস্টে হামলা হলে কনস্টেবল জহুরুল হক (৩০) ও আনছারুল (৩৫) নিহত হন। 

এরপর পুলিশের সঙ্গে হামলাকারীদের গোলাগুলিতে এক গৃহবধূর মৃত্যু হয়।

হামলার তিনদিন পর দুইজনকে আসামি করে কিশোরগঞ্জ মডেল থানায় মামলা করে পুলিশ। পরে অজ্ঞাত আরো কয়েকজনকে আসামি করা হয়।

দুই আসামির মধ্যে শফিউল ইসলাম গত বছরের ৫ অগাস্ট বন্দুক যুদ্ধে নিহত হন। বর্তমানে মামলার আসামি হিসেবে ঘটনাস্থলে আটক জঙ্গি জাহিদুল হক ওরফে তানিম ও জঙ্গিদের ‘আশ্রয়দাতা’ বাড়ির মালিক আনোয়ার হোসেন কিশোরগঞ্জ কারাগারে রয়েছেন।