নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হতে হবে: ফখরুল

দেশের মানুষের ভোটের অধিকার ফিরিয়ে দিতে বিএনপি নির্বাচনে যেতে যায় বলে মন্তব্য করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

লালমনিরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2017, 12:23 PM
Updated : 25 May 2017, 12:23 PM

বৃহস্পতিবার লালমনিরহাট জেলা বিএনপির দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

“বিএনপিকে ক্ষমতায় আনার জন্য নয়, দেশের মানুষের ভোটের অধিকার ফিরিয়ে দিতে বিএনপি নির্বাচনে যেতে চায়। তবে সেই নির্বাচন হতে হবে নিরপেক্ষ সরকারে অধীনে।”

নতজানু পররাষ্ট্রনীতির কারণে প্রধানমন্ত্রী ভারত গিয়ে পানি আনতে পারেন নাই, তিস্তার পানি চুক্তি হয়নি বলে মনে করেন ফখরুল।

বাংলাদেশে এখন সবচেয়ে খারাপ সময় চলছে দাবি করে ফখরুল বলেন, যারা দেশ শাসন করছে একটা মুখোশ পড়ে তারা প্রকৃতপক্ষে একদলীয় শাসন ব্যবস্থা চালু করেছে। শুধু একদলীয় শাসন ব্যবস্থা বললে ভুল হবে এক ব্যক্তির শাসন ব্যবস্থা।

“এখানে মানবাধিকার বলতে কিছু নেই। জবাবদিহিতা নেই। একটা সংসদ আছে যেখানে জনগণের সমস্যা সমাধানের কোনো আলোচনা করা হয় না। যে সংসদে বিরোধী দল আছে যাকে সবাই বলে গৃহপালিত বিরোধী দল। তারা জলসা পার্টির দর্শক হয়ে শুধু হাতে তালি দেন।”

দেশে অধিকার হরণ করবার একটা পরিবেশ তৈরি হয়েছে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, গোটা দেশ বলতে গেলে ‘কারাঘর’ হয়ে গেছে। স্বাধীনভাবে কথা বলবার, সবকিছুর ক্ষমতা কেড়ে নেওয়া হচ্ছে। এ থেকে মুক্তি পেতে হবে।

আওয়ামী লীগ সরকার ‘অর্থনীতিকে ধ্বংস করে ফেলছে’ বলেও অভিযোগ তোলেন ফখরুল।

ফখরুল বলেন, “গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য যে লড়াই আমরা শুরু করেছি, যে সংগ্রাম আমরা শুরু করেছি, বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতিকে বদলে দেয়ার জন্য যে নতুন ধারার সূচনা করেছি, তাকে ধ্বংস করে দেয়ার জন্য, তাকে সমূলে নির্মূল করে দেয়ার জন্য সরকার কাজ করে যাচ্ছে।”

সম্প্রতি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে তল্লাশির নামে ‘আক্রমণ’ করা হয়েছে বলে সম্মেলনে উপস্থিত অন্য কেন্দ্রীয় নেতারা অভিযোগ করেন।

সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করার অনুমতি না দেওয়ারও সমালোচনা করেন তারা।

লালমনিরহাট জেলা পরিষদ হলরুমে জেলা বিএনপি সভাপতি আসাদুল হাব্বি দুলুর সভাপতিত্বে সম্মেলনে আরও বক্তব্য রাখেন চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ জাহাঙ্গীর আলম, মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাস, তাঁতীদলের সম্পাদক আবুল কালাম আজাদ, মহিলাদলের সম্পাদিকা সুলতানা আহেম্মদ, ওলামা দলের সভাপতি আব্দুল মালেক, ওলামা দলের সম্পাদক নেছারুল হক প্রমুখ।