এইচএসসির খাতা উদ্ধার: অধ্যাপক কালাম ওএসডি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হল থেকে চলতি বছরের এইচএসসি পরীক্ষার উত্তরপত্র উদ্ধারের ঘটনায় অধ্যাপক আবুল কালামকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করা হয়েছে।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2017, 02:25 PM
Updated : 23 May 2017, 02:30 PM

শিক্ষা মন্ত্রণালয় থেকে মঙ্গলবার এ সংক্রান্ত একটি আদেশ ফ্যাক্সযোগে নিউ গভ. ডিগ্রি কলেজে আসে বলে জানিয়েছেন কলেজের অধ্যক্ষ জার্জিস কাদির।

আবুল কালাম রাজশাহী শহরের নিউ গভ. ডিগ্রি কলেজের অধ্যাপক।

সোমবার সন্ধ্যায় মুন্নুজান হলের দ্বিতীয় তলার বারান্দায় পড়ে থাকা একটি ব্যাগ থেকে এইচএসসির ১০০ উত্তরপত্র উদ্ধার করে করা হয়। পরে রাজশাহী শিক্ষা বোর্ডের কর্মকর্তাদের কাছে খাতাগুলো বুঝিয়ে দেওয়া হয়।

জার্জিস কাদির জানান, রাষ্ট্রপতির পক্ষে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আবু কায়সার খান স্বাক্ষরিত চিঠিতে আবুল কালামকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করে ঢাকায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে সংযুক্ত করার আদেশ দেওয়া হয়েছে।

ওই চিঠিতে বলা হয়, ২৩ মে-এর মধ্যে তিনি বর্তমান কর্মস্থল থেকে অধ্যাপক আবুল কালাম অবমুক্ত হবেন। অন্যথায় অপরাহ্ণে তিনি তাৎক্ষণিকভাবে অবমুক্ত বলে বিবেচিত হবেন। একইসঙ্গে বুধবার তাকে শিক্ষা অধিদপ্তরে যোগদানের নির্দেশও দেওয়া হয়েছে।

চিঠি পাওয়ার পর আবুল কালাম কলেজ থেকে অব্যাহতি নিয়েছেন বলে জানান অধ্যক্ষ জার্জিস।

এর আগে মঙ্গলবার সকালে খাতা উদ্ধারের ঘটনায় অধ্যক্ষ হবিবুর রহমানকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে রাজশাহী শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ। তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য প্রথমে ২৪ ঘণ্টা সময়ের কথা বলা হলেও পরে সময় বাড়িয়ে আগামী সাত দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে কমিটিকে।

সোমবার সন্ধ্যায় রাবির মুন্নুজান হল থেকে উদ্ধার উচ্চ মাধ্যমিকের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ের দ্বিতীয় পত্রের ওই ১০০টি খাতা মূল্যায়নের জন্য শিক্ষাবোর্ড থেকে নিউ গভ. ডিগ্রি কলেজের অধ্যাপক আবুল কালামকে দেওয়া হয়েছিল।

এ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয় গত ২ মে। এর বিষয় কোড ২৬৮ এবং পরীক্ষক কোড ৯৫০৪।