মুক্তি পেলেন অন্যের হয়ে জেলখাটা ভুট্টো

সিলেটে একটি হত্যা মামলায় টাকার বিনিময়ে অন্যজনের হয়ে জেল খাটা রিপন আহমদ ভুট্টো কারাগার থেকে মুক্তি পেয়েছেন।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2017, 03:38 PM
Updated : 16 May 2017, 04:32 PM

মঙ্গলবার সন্ধ্যায় তিনি মুক্তি পান বলে জানিয়েছেন সিলেট কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার ছগির মিয়া।

তিনি বলেন, বিকালে রিপন আহমদ ভূট্টোকে হত্যা মামলা থেকে খালাসের আদেশ দেন দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মকবুল হোসেন। এ আদেশ কারাগারে এসে পৌঁছার পর তাকে মুক্তি দেওয়া হয়।

“অন্যজনের শাস্তি নিজে ভোগ করার অভিযোগে ভুট্টোর বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্ত কমিটির সুপারিশে প্রতারণা মামলা দায়ের করা হয়েছিল। সেই মামলায় তিনি জামিনে রয়েছেন।”

২০১২ সালের ২০ জুন সিলেটের সদর উপজেলার মোগলগাঁও ইউনিয়নের চানপুর গ্রামের আলোচিত আলী আকবর সুমন হত্যা মামলার আসামি সেজে জেল খেটেছেন ভুট্টো। মূল সাজাপ্রাপ্ত আসামি ইকবাল হোসেন বকুল বর্তমানে সৌদি আরবে পালিয়ে রয়েছেন।

জেল সুপার ছগির জানান, ২০১৫ সালের ১১ অক্টোবর থেকে রিপন সিলেট কেন্দ্রীয় কারাগারে ছিলেন। একটি হত্যা মামলার যাবজ্জীবন সাজার আসামি ইকবাল হোসেন বকুলের হয়ে টাকার বিনিময়ে তিনি সাজা খাটছিলেন।

বিষয়টি গণমাধ্যমে প্রকাশের পর সিলেটের মুখ্য বিচারিক হাকিম কাজী আব্দুল হান্নানকে প্রধান করে গঠন করা হয় বিচার বিভাগীয় তদন্ত কমিটি। গত ২২ জানুয়ারি তদন্ত দল প্রতিবেদন দাখিল করা হয়।

“প্রতিবেদনে টাকার বিনিময়ে জেলে যাওয়ার বিষয়টি প্রমাণিত হওয়ায় ভুট্টোসহ চারজনের বিরুদ্ধে প্রতারণার মামলা দায়েরের নির্দেশ দেওয়া হয়।”