পেকুয়ায় আকাশ থেকে পড়ল ‘ডেমো বোমা’

কক্সবাজারের পেকুয়ায় আকাশ থেকে নেমে আসা সিলিন্ডার আকৃতির একটি ধাতব বস্তু নিয়ে আলোড়ন সৃষ্টির পর জানা গেল, ১০ ফুট দৈর্ঘ্যের ওই বস্তুটি বিমানবাহিনীর প্রশিক্ষণে ব্যবহৃত একটি ‘ডেমো বোমা’।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2017, 03:02 PM
Updated : 16 May 2017, 03:02 PM

পুলিশের চকরিয়া সার্কেলের এএসপি কাজী মতিউল ইসলাম মঙ্গলবার সন্ধ্যায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা কক্সবাজার বিমানবন্দর ও বিমান বাহিনীর সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছি। তারা বলেছেন, বিমান বাহিনীর একটি প্রশিক্ষণ বিমান থেকে ওই ডেমো বোমাটি পড়ে গেছে।”

মঙ্গলবার বিকাল ৩টার দিকে সিলিন্ডার আকৃতির ওই বস্তুটি পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নের রূপালী বাজার সংলগ্ন উপকূলীয় বেড়ীবাঁধে পড়ে। তবে খোলা জায়গায় পড়ায় হতাহতের কোনো ঘটনা সেখানে ঘটেনি।

স্থানীয় উজানটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহীদুল ইসলাম চৌধুরী জানান, আকাশ থেকে বড় একটি বস্তু পড়ার খবরে তাৎক্ষণিকভাবে এলাকায় আলোড়ন সৃষ্টি হয়। সেখানে একটি কার্গো বিমান বিধ্বস্ত হওয়ারও গুজব ছড়িয়ে পড়ে।

ওই গুজবে ঘটনাস্থলে উৎসুক জনতার ভিড় জমে। দেখা যায় ধাতব বস্তুটির মাঝামাঝি অংশে চারটি ছোট আকারের ডানা রয়েছে। মুখের দিকের কাচ ভেঙে যাওয়ায় ভেতরে একটি ক্যামেরা ও বিভিন্ন যন্ত্রপাতিও দেখা যায়।

এসব বৈশিষ্টের কারণে কেউ কেউ সেটি বোমা অথবা বোমার খোলস হিসেবে চিহ্নিত করেন। তাজওয়ার আবরার ওমর নামে একজন সেটিকে ‘রাশিয়ার KAB-500 TV guided bomb’ হিসেবেও শনাক্ত করেন।

পুলিশ পৌঁছানোর পর ওই এলাকা ঘিরে ফেলা হয়। কক্সবাজার বিমানবন্দরের ম্যানেজার সাধন কুমার মোহন্ত বিকালে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বিমান বাহিনীর প্রশিক্ষণ বিমান থেকে একটি ‘ডেমো বোমা’ ছিটকে পড়ার কথা তিনিও শুনেছেন। বিমান বাহিনীর একটি দল ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা হয়েছে।

এ বিষয়ে বিমান বাহিনী ও কক্সবাজার বিমানবন্দরের সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করার কথা জেলা প্রশাসক মো. আলী হোসেনও জানান।

পরে সন্ধ্যা ৬টার পর বিমানবাহিনীর দলটি পেকুয়া পৌঁছালে তাদের কাছে ‘ডেমো বোমাটি’ হস্তান্তর করে পুলিশ। সেটি নিয়ে কক্সবাজার বিমান ঘাঁটির দিকে রওনা হন বিমানবাহিনীর সদস্যরা।

তবে সেটি কী ধরনের বোমা ছিল, কীভাবে তা বিমান থেকে পড়ে গেল- প্রসব প্রশ্নের উত্তর মেলেনি।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ রাশিদুল হাসানের সঙ্গে যোগাযোগ করা হলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, অনুশীলন বা মহড়ায় ‘ডেমো বোমা’ ব্যবহার করা হয়। সাধারণত শিক্ষানবীশ পাইলটদের প্রশিক্ষণের সময় এ ধরনের ‘ডেমো’ দেওয়া হয়।

“সাধারণ রুটিন অনুযায়ী তারা এগুলো করে থাকে। এটা তাদের অনুশীলন, নরমাল প্র্যাকটিস। এত ছোট বিষয় আইএসপিরআরকে অবহিত করা হয় না।”