রমজানে দ্রব্যমূল্যে কারসাজি করলে ব্যবস্থা: বাণিজ্যমন্ত্রী

আসন্ন রমাজানে দ্রব্যমূল্য বৃদ্ধি করতে বাজারে কারসাজি অথবা কৃত্রিম সংকট সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ার করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। 

ভোলা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2017, 07:03 AM
Updated : 13 May 2017, 07:03 AM

শুক্রবার রাতে ভোলা চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির আয়োজনে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময়কালে মন্ত্রী এ মন্তব্য করেন।  

আওয়ামী লীগ উপদেষ্টামণ্ডলীর এই সদস্য রমজানে ব্যবসায়ীদেরকে কম লাভ করার অনুরোধ করেছেন।

এছাড়া ব্যবসায়ীরা যাতে কৃত্রিম সংকট তৈরির মাধ্যমে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়াতে না পারে সেজন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের বাজার তদারকি করার আহবান জানান তিনি।

আন্তজার্তিক বাজারে চিনির দাম গত বছরের তুলনায় ৯ শতাংশের কম, টিসিবিতে যে চিনি আমদানি করা হয়েছে তাতে চাহিদার চেয়ে অনেক বেশি মজুদ রয়েছে বলে জানান মন্ত্রী।

তোফায়েল বলেন, বর্তমানে দেশে ছোলা, ডাল, চিনি, পিঁয়াজ ও রসুন চাহিদার চেয়ে অনেক বেশি মজুদ রয়েছে, তাই রমজান মাসে এসব পণ্যের দাম স্বাভাবিক থাকবে। কোনো জিনিসের দাম বাড়বে না।

“কিন্তু কেউ যদি কৃত্রিম সংকট সৃষ্টি কিংবা কারসাজি করার চেষ্টা করে তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।”

বিএনপি চেয়ারপারসনের ঘোষিত ‘রূপকল্প ২০৩০’ এর সমালোচনা করে আওয়ামী লীগের এই জ্যেষ্ঠ নেতা বলেন, শেষ পর্যন্ত খালেদা জিয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুসরণ করে রূপকল্প ঘোষণা করেছেন। তবে তিনি নিজেই তার রূপকল্প বাস্তবায়ন করবেন না।

“রূপকল্প ঘোষণার আগে খালেদা জিয়া ২০০১ সালে ক্ষমতায় এসে যে অপকর্ম করেছেন তার জন্য খালেদার ক্ষমা চাওয়া উচিৎ ছিল।” 

দেশের উন্নয়নের কথা উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, পদ্মা ব্রিজের কাজ এগিয়ে চলছে এবং ২০১৮ সালের মধ্যে পদ্মা ব্রিজ্র দিয়ে গাড়ি চলবে। শুধু তাই নয়, পদ্মা ব্রিজ্র থেকে রেললাইন হবে পটুয়াখালীর পায়রা বন্দর পর্যন্ত।

“ঢাকায় মেট্রোরেল, চট্টগ্রামে কর্ণফুলী টানেল, কক্সবাজারে কয়লাভিত্তিক পাওয়ার প্ল্যান্ট, সমুদ্র বন্দর হবে।”

এছাড়া তিনি ভোলার চারটি সাংসদীয় আসনের উন্নয়নের চিত্রও এ সময় তুলে ধরে

বলেন, বিএনপি আমলে নদী ভাঙ্গা রোধে কোনো কাজ হয়নি।

ভোলা চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবদুল মমিন টুলুর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন ভোলা জেলা প্রশাসক মোহাং সেলিম উদ্দিন, পুলিশ সুপার মো. মোক্তার হোসেন প্রমুখ।