হাওরে ফসল ডুবি: মন্ত্রণালয়ের তদন্ত কমিটির কাজ শুরু

হাওরে ফসল ডুবির ঘটনা তদন্তে পানিসম্পদ মন্ত্রণালয় গঠিত কমিটি সুনামগঞ্জ এসে কাজ শুরু করেছে।

কিশোরগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2017, 05:42 PM
Updated : 7 May 2017, 05:43 PM

রোববার সুনামগঞ্জ শহরের শহীদ জগৎ জ্যোতি পাঠাগারে স্থানীয়দের সঙ্গে বৈঠকে কমিটির সদস্যদের মতিবিনময়ের মধ্য দিয়ে কাজ শুরু হয়।

কমিটির প্রধান ওই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আলী খান সাংবাদিকদের বলেন, কমিটি খুঁজে দেখবে - বাঁধ নির্মাণে অনিয়ম, দুর্নীতি, গাফিলতি বা ধীরগতি হয়েছে কিনা, হলে এর জন্য কে দায়ী সেটা চিহ্নিত করা হবে।

“সুনামগঞ্জবাসীকে আগামী বছরও এ রকম দুর্যোগের মোকাবেলা করতে হোক, সেটা আমি দেখতে চাই না। সেজন্য একটা উপায় উদ্ভাবন করতে হবে। নতুন টেকসই পদ্ধতির কাছে আমাদের যেতে হবে।”

পানিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব খলিলুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের প্রধান পর্যবেক্ষণ কর্মকতা কাজী তোফায়েল আহমদ, জেলা পরিষদ চেয়ারম্যান নুরুল হুদা মুকুট, পৌরমেয়র আয়ূব বখত জগলুল, সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক মো. কামরুজ্জামান, পাঠাগারের সাধারণ সম্পাদক সালেহ আহমদ বৈঠকে ছিলেন।

বৈঠকে ‘হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও’ আন্দোলনের সদস্যসচিব বিন্দু তালকুদার বলেন, হাওর রক্ষা বাঁধে ঠিকাদার সঠিকভাবে কাজ করেননি।

“আমরা বারবার পানি উন্নয়ন বোর্ডকে জানালেও তারা বিষয়টিতে নজর দেয়নি। এতে তাদের চরম গাফিলতি ছিল। এখানে যারা অবহেলা ও দুর্নীতির সঙ্গে জড়িত, আমরা তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।”

পাউবোতে স্থানীয় ঠিকাদারদের অগ্রাধিকার দেওয়ার দাবি জানিয়ে সাংবাদিক মাছুম হেলাল বলেন, একটি ঠিকাদার প্রতিষ্ঠানকে একটির বেশি কাজ না দেওয়া উচিত।

ভরাট হয়ে যাওয়া নদ-নদীর বিষয়টিতে নজর দিতে বলেন সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি বজলুল মজিদ চৌধুরী খসরু।

তিনি বলেন, কয়েক বছর ধরে সুনামগঞ্জে পাহাড়ি ঢল ও বৃষ্টিতে ফসল তলিয়ে যাচ্ছে। ফসলহানির বিষয়টি গুরুত্বসহকারে তদন্ত করতে হবে।