বঙ্গবন্ধু সাফারি পার্কে জলহস্তী শাবকের জন্ম

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে প্রথম একটি জলহস্তী শাবকের জন্ম হয়েছে।  

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2017, 12:28 PM
Updated : 5 May 2017, 12:28 PM

গত মঙ্গলবার পার্কের ভেতরের জলাশয়ে শাবকটির জন্ম হয়। নিরাপত্তার কথা ভেবে দর্শনার্থীদের শাবকের কাছে ভিড়তে দেওয়া হচ্ছে না বলে পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহাবুদ্দিন জানান, এক শাবকের বাবা-মাকে ২০১৫ সালে দক্ষিণ অফ্রিকা আনা হয়। তাদের আলাদা কোনো নাম রাখা না হলেও ‘হিপো’ বলে ডাকলে তারা সাড়া দেয়।

এছাড়া সম্প্রতি টিটো নামের আরেকটি জলহস্তী ঢাকা চিড়িয়াখানা থেকে বঙ্গবন্ধু সাফারি পার্কে আনা হয়ে। তাকে রাখা হয়েছে পৃথক আরেকটি স্থানে। এনিয়ে সাফারি পার্কে জলহস্তী হলো চারটি।   

পার্কের ওয়াইল্ডলাইফ সুপারভাইজার সারোয়ার হোসেন খান জানান, জন্মের পর পানিতে মায়ের সাথেই সাঁতরে বেড়াচ্ছ শাবকটি। একটু সময়ের জন্যও যেন বাচ্চাটি চোখের আড়াল করছে না মা জলহস্তী। জলাশয়ের পাশে অপরিচিত কেউ গেলেই তাদের দিকে তেড়ে আসছে মা। 

তিনি বলেন, বাচ্চাটি মাঝেমধ্যে কিছু সময়ের জন্য ভাসলেও আবার পানির তলায় উধাও হয়ে যায়। মা পানিতে ডুব দিলেও বাচ্চার চোখকে ফাঁকি দিতে পারে না। পানির মধ্যেই ডুবে ডুবে বাচ্চাটি দুধ খেয়ে নেয়।

জলহস্তী বাচ্চারা ছয় মাস শুধু মায়ের দুধ পান করে। পরে ঘাস, লতা-পাতা ও দানাদার খাবারে অভ্যস্ত হলেও এক বছর পর্যন্ত  তারা মায়ের দুধ ছাড়ে না বলে জানান সারোয়ার।