হেফাজতিরা বাংলাদেশকে পাকিস্তান বানাতে চায়: শাহরিয়ার কবির

হেফাজতে ইসলাম বাংলাদেশকে জিয়াউল হকের পাকিস্তান আর মোল্লা ওমরের আফগানিস্তান বানাতে চায় বলে মন্তব্য করেছেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2017, 11:46 AM
Updated : 5 May 2017, 11:46 AM

শুক্রবার খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বৃক্ষরোপণ কর্মসূচিতে এসে তিনি বলেন, ইসলামের নাম দিয়ে জামায়াতে ইসলামি গণহত্যা চালিয়েছে। দল হিসেবে জামায়াতে ইসলামিরও বিচার হবে। সেই প্রস্তুতিও চলছে। বাংলাদেশে ধর্মের নামে রাজনীতি চলতে পারে না।

তিনি বলেন, ২০১৩ সালে হেফাজতের আস্ফালনের কথা বাংলার মানুষ ভুলে যায়নি। ১৯৯২ সালে জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ গঠিত হওয়ার সময় হেফাজতে ইসলামের শীর্ষ নেতারা এ সংগঠনের সাথে যুক্ত ছিলেন, যা ঘাতক দালাল নির্মূল কমিটির শ্বেতপত্রে উল্লেখ আছে।

“হেফাজতকে নিয়ে সরকার কী করল না করল সেটা তাদের রাজনৈতিক ব্যাপার। রাজনীতিকদের শেষ বলে কিছু নেই, কিন্তু আমাদের আছে। আর সেটি হলো মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়াই আমাদের শেষ কথা। এ বিষয়ে কোনো আপোষ নেই।”

১৯৭২ সালের সংবিধান অনুযায়ী যদি দেশ চললে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০২১ ও ২০৪১-এর স্থির করা লক্ষ্য অর্জন সহজ হবে বলে তিনি মন্তব্য করেন।

লক্ষ শহীদ স্মরণে লক্ষ বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে খুলনা বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে ২৬ জন বীর শহীদের নামে ২৬টি বিভিন্ন প্রজাতির গাছ রোপণ করা হয়।

লেখক সাংবাদিক শাহরিয়ার কবির বলেন, উন্নত বিশ্বে শিল্পায়নের ফলে উষ্ণায়ন বাড়ছে। তৈরি হচ্ছে প্রাকৃতিক বিপর্যয়। পাশাপাশি যেভাবে বৃক্ষ নিধন হচ্ছে সেভাবে বৃক্ষরোপণ করা হচ্ছে না। ফলে বৃক্ষরোপণের মাধ্যমে শহীদদের স্মৃতি অম্লান থাকবে পাশপাশি প্রকৃতিও সুরক্ষিত হবে। আর নতুন প্রজন্মের ছেলেমেয়েরা ওই গাছগুলো দেখে বীর শহীদদের ইতিহাস জানতে চাইবে ও জানবে।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের খুলনা জেলা সভাপতি শেখ বাহারুল আলম। বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ ফায়েক উজ্জামান। অনুষ্ঠান পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অনির্বাণ মোস্তফা।

খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যেসব শহীদের নামে বৃক্ষরোপণ করা হয় তারা হলেন- মশিউর রহমান, প্রীতিলতা ওয়াদ্দেদার, জি সি দেব, ভারতীয় সেনাবাহিনীর ল্যান্স নায়েক অ্যালবার্ট এক্কা, সৈয়দ মীর নিসার আলী তিতুমীর, ঝাঁসির রানী লক্ষ্মী বাঈ, ক্ষুদিরাম বসু, বাঘা যতীন, ভগৎ সিং, মাস্টারদা সূর্য সেন, ধীরেন্দ্রনাথ দত্ত, আবদুল কাদির, জ্যোতির্ময় গুহঠাকুরতা, নূতন চন্দ্র সিংহ, আলতাফ মাহমুদ, আজহারুল হক, কবি মেহেরুন্নসা, শহীদুল্লা কায়সার, আলীম চৌধুরী, মুনীর চৌধুরী, মোফাজ্জল হায়দার চৌধুরী, সিরাজ উদ্দিন হোসেন, সেলিনা পারভীন, ফাদার উইলিয়াম ইভান্স, জহির রায়হান ও আ, ন, ম গোলাম মোস্তফা।