রূপপুর প্রকল্পের কাজে ‘বাধা’, যুবলীগ নেতার ভাইসহ গ্রেপ্তার ৩

পাবনার পাকশীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে মাটি ভরাট কাজে বাধাদান ও চাঁদা দাবির অভিযোগে এক যুবলীগ নেতার দুই সহোদরসহ তিন জনকে গ্রেপ্তার করেছে আইন-শৃঙ্খলা বাহিনী।

পাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2017, 12:49 PM
Updated : 1 May 2017, 12:53 PM

পৃথক অভিযানে শনিবার গভীর রাতে এক আওয়ামী লীগ নেতাসহ পাঁচ জনকে আটক করা হয়। জিজ্ঞাসাবাদ শেষে আওয়ামী লীগ নেতাসহ দুই জনকে ছেড়ে দেওয়া হয় বলে পুলিশ জানিয়েছে।

গ্রেপ্তাররা হলেন পাকশী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি এনামুল হক বশ্বাসের ছেলে যুবলীগকর্মী রকি বিশ্বাস, ঈশ্বরদী পৌর যুবলীগ সভাপতি আলাউদ্দিন বিপ্লবের দুই সহোদর ফারুক হোসেন জীবন ও আনোয়ার হোসেন লিটন।

ছাড়া পেয়েছেন পাকশী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি এনামুল হক বিশ্বাস এবং আলাউদ্দিন বিপ্লবের আরেক ভাই মিজানুর রহমান স্বপন।

অভিযানে ৩৫ রাউন্ড গুলি উদ্ধার করা হয় বলেও জানায় পুলিশ।

ঈশ্বরদী থানার ওসি আব্দুল হাই তালুকদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সাম্প্রতিক সময়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজে আধিপত্য বিস্তারের লক্ষ্যে ঠিকাদারের কাজে বাধা প্রদান করাসহ সন্ত্রাসী কর্মকাণ্ডের ঘটনায় এই অভিযান শুরু হয়েছে।

“আটকদের জিজ্ঞাসাবাদের জন্য পাবনা র‌্যাব-১২ কার্যালয়ে নেওয়া হয়। জিজ্ঞাসাবাদ শেষে দুই জনকে ছেড়ে দেওয়া হয়েছে। বাকি তিন জনকে মামলা দিয়ে পুলিশে সোপর্দ করা হয়।”

তিনি জানান, চিহ্নিত সন্ত্রাসী গ্রেপ্তারের লক্ষ্যে শনিবার রাতে আওয়ামী লীগ নেতা গোলজার হোসেন, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক রাজিব বিশ্বাসসহ যুবলীগের বেশ কিছু নেতার বাড়িতে অভিযান চালানো হলেও তাদের পাওয়া যায়নি।

ঈশ্বরদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জহুরুল হক বলেন, সাম্প্রতিক সময়ে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজে ঠিকাদারদের কাজে বাধা প্রদান, চাঁদাবাজিসহ বিভিন্ন বিষয়ে দখলদারিত্ব ও সন্ত্রাসী ঘটনায় জড়িত অভিযোগে পাঁচ জনকে আটক করা হলেও পরে দুই জনকে ছেড়ে দেওয়া হয়েছে। 

“অভিযানে ইউপি চেয়ারম্যানের ছেলে রকি বিশ্বাসের কাছ থেকে ৩০ রাউন্ড পিস্তলের গুলি ও ৫ রাউন্ড বন্দুকের গুলি উদ্ধার করা হয়।”

নাম প্রকাশ না করে একাধিক এলাকাবাসী জানান, দীর্ঘদিন ধরে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলুর পরিবারের লোকজনের নামে রুপপুর পারমাণবিক প্রকল্পের কাজ পাওয়া ঠিকাদারদের মধ্যে চাঁদাবাজি করে আসছিল একদল চাঁদাবাজ।

তারা জানান, সম্প্রতি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে তারা হামলা চালিয়ে টিসিইএল (দ্য সিভিল ইঞ্জিনিয়ার্স লি.) কোম্পানির বালি ভরাট কাজ বন্ধ করে দেয়। গত ২৬ এপ্রিল বিকালে একদল যুবক বিভিন্ন ধরনের আগ্নেয়াস্ত্র নিয়ে প্রকল্প এলাকায় গিয়ে কোম্পানির লোকজনকে মারপিট করে অস্ত্র দেখিয়ে ও কয়েক রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করে কাজ বন্ধ করে দেয়।

ঈশ্বরদী থানা ও রুপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প ফাঁড়ির কয়েকজন পুলিশ সদস্য নাম না প্রকাশের শর্তে বলেন, ক্ষমতাসীন দলের পরিচয় দিয়ে গোলজার হোসেন, বুলবুল ও তুষারের নেতৃত্বে একদল সন্ত্রাসী বিভিন্ন ধরনের অস্ত্র নিয়ে কোম্পানির কাজের সাইডে গিয়ে কাজ বন্ধ করে দেয়। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ বিষয়ে উপজেলা যুবলীগ সভাপতি ও ভূমিমন্ত্রীর ছেলে শিহান শরীফ তমাল বলেন, “আমার পরিবারের নাম ভাঙ্গিয়ে একটি মহল এই কাজ করে আসছে।”