পটুয়াখালীতে জলদস্যু ‘আলিফ ও কবিরাজ বাহিনীর’ আত্মসমর্পণ

পটুয়াখালীতে জলদস্যু আলিফ বাহিনী ও কবিরাজ বাহিনীর ২৫ সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের হাতে অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করেছেন।

পটুয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2017, 11:01 AM
Updated : 29 April 2017, 01:25 PM

শনিবার শহরের শিল্পকলা একাডেমি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে অস্ত্র জমা দিয়ে তারা আত্মসমর্পণ করেন।

সুন্দরবনের জলদস্যু আলিফ বাহিনীর প্রধান আলীফ ওরফে দয়ালসহ ১৯ সদস্য ও কবিরাজ বাহিনীর প্রধান ইউনূস আলী মোল্লা ওরফে কবিরাজ ওরফে দয়ালসহ ছয় সদস্য আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ জমা দিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসার শপথ নেন।

এ সময় ৩১টি বিভিন্ন ধরনের আগ্নেয়াস্ত্র, এক হাজার ১১০ রাউন্ড গোলাবারুদ জমা দেন বলে র‌্যাব ৮ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছে, “জলদস্যু বাহিনীর কাছে থাকা আগ্নেয়াস্ত্র আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর আগ্নেয়াস্ত্রের তুলনায় খেলনা। তাই বনদস্যু-জলদস্যু ও ডাকাতরা বাধ্য হয়ে আত্মসমর্পণ করবে অন্যথায় জীবন দিতে হবে।

“আমরা রক্তাক্ত করতে চাই না। তাই দস্যুদের প্রতি আহ্বান জানিয়ে বলছি যারা এখনও আত্মসমর্পণ করেননি তারা আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে আসুন।”

সরকার তাদের পুনর্বাসনের পদক্ষেপ নিয়েছে বলে জানান তিনি।

এসময় র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ এবং র‌্যাব ৮ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. আনোয়ার উজ-জামান, উপ-অধিনায়ক মেজর আদনান কবিরসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

সুন্দরবনের দক্ষিণ-পশ্চিমাঞ্চল দস্যুমুক্ত করার পর হাতিয়া ও স্ন্দীপে অভিযান চালানো হবে বলে জানান র‌্যাব মহাপরিচালক।