সিলেটে হাওরাঞ্চলে ত্রাণ বিতরণ শুরু বৃহস্পতিবার

সিলেটের হাওরাঞ্চলের ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ শুরু করা হবে বৃহস্পতিবার।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2017, 11:59 AM
Updated : 26 April 2017, 12:09 PM

জেলা প্রশাসক রাহাত আনোয়ার বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

চলতি মাসের শুরুতে পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে আকস্মিক বন্যায় সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণা ও কিশোরগঞ্জের বিস্তীর্ণ হাওর এলাকা তলিয়ে যায়।

এর মধ্যে সিলেট জেলায় প্রায় ৫৯ হাজার হেক্টর এবং সুনামগঞ্জ, নেত্রকোনা ও কিশোরগঞ্জে এক লাখ ৭১ হাজার ১১৫ হেক্টর জমির ধান পানিতে তলিয়ে গেছে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়।

রাহাত বলেন, “অকাল বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষক ও হাওরাঞ্চলের অতিদরিদ্র মানুষকে ৯৮ দিন এ সহায়তা দেওয়া হবে। প্রতিটি পরিবার প্রতিমাসে ৩০ কেজি চাল ও নগদ ৫০০ টাকা পাবে।”

২৩ এপ্রিল তারিখ থেকে ৫০ হাজার পরিবার এ বরাদ্দের চাল ও টাকা ক্ষতিগ্রস্তরা পাবেন। বৃহস্পতিবার থেকে সিলেটের ১৩ উপজেলায় এ কার্যক্রম চলবে বলে জানান তিনি।    

হাওর অঞ্চলের কৃষকদের কেউ ব্যাংক ঋণের টাকা তুলে বোরো ফসল বুনেছিলেন আবার কেউ গরু বিক্রি করে লাগিয়েছিলেন ধান। কিন্ত বানের জলে তলিয়ে গেছে তাদের স্বপ্নের ফসল। সব হারিয়ে দুর্বিষহ জীবন কাটাচ্ছেন কৃষক পরিবারগুলো।

সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল হাশেম বলেন, “জেলার ১৩ উপজেলায় অকাল বন্যায় দুই লাখ ১২ হাজার ৫৭০ জন কৃষক বোরো ফসল হারিয়েছেন; ১৪৫টি হাওরের ফসল তলিয়ে গেছে।”