সুনামগঞ্জের হাওরে মাছ ধরায় নিষেধাজ্ঞা প্রত্যাহার

সুনামগঞ্জের ছোট হাওরে মাছ ধরায় নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে স্থানীয় প্রশাসন।

কিশোরগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2017, 09:58 AM
Updated : 25 April 2017, 09:58 AM

জেলার মৎস্য কর্মকর্তা শঙ্কর রঞ্জন দাস মঙ্গলবার দুপুরে এ সিদ্ধান্তের কথা জানান। 

এপ্রিলের শুরুতে উজান থেকে নেমে আসা পানির ঢল ও অতিবৃষ্টিতে বাঁধ ভেঙে বন্যার পাশাপাশি সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা, মৌলভীবাজার, সিলেট ও হবিগঞ্জের বিস্তীর্ণ হাওরাঞ্চলের সমস্ত বোরো ধান পানিতে তলিয়ে যায়। এরপর পানি বিষাক্ত হলে মাছ মরা শুরু হয় তারপর মরতে থাকে হাঁস।

এর মধ্যে কয়েকটি পত্রিকায় খবর আসে, সীমান্তের ওপারে ভারতের ইউরেনিয়াম খনির দূষণ মাছ ও হাঁসের মৃত্যুর কারণ হয়ে থাকতে পারে। এই পরিস্থিতিতে স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কায় গত বৃহস্পতিবার সুনামগঞ্জের হাওর ছাড়াও মৌলভীবাজারের হাকালুকি হাওরে মাছ ধরায় নিষেধাজ্ঞা দেওয়া হয়।

পরে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রতিনিধি দল ওই এলাকা ঘুরে পানি পরীক্ষা করে বলেন, প্রাথমিকভাবে ইউরেনিয়াম তেজস্ক্রিয়তার কোনো প্রমাণ তারা পাননি।

শঙ্কর রঞ্জন দাস বলেন, আগাম বন্যায় হাওরে পানিতে তলিয়ে যাওয়া পচা ধান থেকে অ্যামোনিয়া গ্যাস সৃষ্টি হওয়ায় পানিতে অক্সিজেন কমে যায়। ফলে বিভিন্ন হাওরে মাছের মরক দেখা দেয়।

গত কয়েক দিনের টানা বৃষ্টিতে অ্যামোনিয়া গ্যাসের মাত্রা কমে যাওয়ায় মাছ ধরায় নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে বলে জানান তিনি।  

অ্যামোনিয়া গ্যাসের সহনীয় মাত্রা ০.৫; আর মঙ্গলবার হাওরের পানিতে অ্যামোনিয়া গ্যাসের পরিমাণ ০.১ ছিল বলে জানান জেলা মৎস্য কর্মকর্তা।