ফেসবুকে প্রশ্ন ফাঁস: গাজীপুরে পরীক্ষার্থী দণ্ডিত

এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে জড়িত থাকার অভিযোগে গাজীপুরে এক পরীক্ষার্থীকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া তিনজনকে আটকও করা হয়।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2017, 06:21 PM
Updated : 23 April 2017, 06:21 PM

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিয়া আফরোজ রোববার এ সাজা দেন।

দন্ডিত ফারহানা সুলতানা গাজীপুর সরকারি মহিলা কলেজের এইচএসসি পরীক্ষার্থী।

আটকরা হলেন ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের পরীক্ষার্থী আসিফ উদ্দিন খান, গাজীপুর মেট্রোপলিটন কলেজের পরীক্ষার্থী ওমর ফারুক সাব্বির ও কাজী আজিম উদ্দিন কলেজের বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী নাফিস আনাম।

আটকদের বিরুদ্ধে জয়দেবপুর থানায় নিয়মিত মামলা করতে পুলিশে সোপর্দ করা হয়েছে।

গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ইফতেখার আহমেদ চৌধুরী জানান, রোববার সকালে এইচএসসির হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শুরুর আগে গাজীপুর জেলা শহরের কাজী আজিম উদ্দিন কলেজ কেন্দ্রে প্রবেশের সময় পরীক্ষার্থী ফারহানা সুলতানার কাছ থেকে ওই কেন্দ্র কর্তৃপক্ষ একটি মোবাইল ফোন জব্দ করে।

“তারা মোবাইলের হোয়াটস্ অ্যাপ পরীক্ষা করে তাতে হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্রের পরীক্ষার প্রশ্নপত্র ও উত্তর দেখতে পান, রোববার অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে যেটির মিল রয়েছে।”

ইফতেখার আহমেদ চৌধুরী বলেন, খবর পেয়ে তিনি নিজে, নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিয়া আফরোজসহ পুলিশ ও গোয়েন্দা বিভাগের লোকজন নিয়ে ঘটনাস্থলে যান এবং ফারহানা সুলতানাকে জিজ্ঞাসাবাদ করেন। এসময়  ফারহানা ফেসবুক থেকে প্রশ্ন পাওয়ার পর তার উত্তর তৈরির কথাও স্বীকার করেন। তার দেওয়া তথ্যমতে প্রশ্নফাঁসে জড়িত থাকার অভিযোগে পুলিশ প্রথমে আসিফ ও ওমর ফারুক সাব্বিরকে আটক করে।

পরে তাদের দেওয়া তথ্যানুয়ায়ী জেলা শহরের বিলাসপুর এলাকা থেকে নাফিস আনামকে ট্যাব ও মোবাইল ফোনসহ আটক করা হয় এবং ভ্রামমাণ আদালতে তাদের বিচার করা হয় বলে ইফতেখার জানান।  

“আদালত ফারহানা সুলতানাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং আটক অন্যদের বিরুদ্ধে তদন্ত ও মামলাসহ আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য তাদেরকে পুলিশের কাছে সোপর্দ করেন আদালতের বিচারক।”

এছাড়া ফারহানা সুলতানা, আসিফ উদ্দিন খান ও ওমর ফারুক সাব্বিরকে পরীক্ষা থেকে বহিষ্কার করা হয়।

জয়দেবপুর থানার এসআই সাইদুর রহমান জানান, ফারহানা সুলতানাকে কারাগারে পাঠানো হয়েছে এবং আটক অন্যদের ব্যাপারে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

জিজ্ঞাসাবাদকালে আটককৃতরা জানান, আসিফ উদ্দিন খান ফেসবুকে হোয়াটস অ্যাপেেএকটি গ্রুপ খোলেন। এ গ্রুপে আটককৃতরাসহ বেশ কয়েকজন এইচএসসি পরীক্ষার্থী রয়েছেন। তারা ‘অভিশপ্ত ব্যাচ’ নামের অপর একটি অ্যাপ থেকে দেড়শ টাকার বিনিময়ে প্রতিজনের জন্য প্রতিটি প্রশ্নপত্র সংগ্রহ করে তিনশ টাকা করে বিক্রি করেন। হিসাববিজ্ঞান বিষয়ের ১ম পত্র ও আইসিটি বিষয়ের প্রশ্নপত্র সংগ্রহ ও সরবরাহ করেন। টাকা বিকাশের মাধ্যমে পাঠানো হয়।