আশুলিয়ায় বেতন না দিয়ে কারখানা বন্ধ, শ্রমিক বিক্ষোভ

বকেয়া এক মাসের বেতন-ভাতা না দিয়ে আশুলিয়ায় বিদেশি মালিকানাধীন একটি পোশাক কারখানা বন্ধের নোটিশ দেওয়ার পর বিক্ষোভ দেখিয়েছে শ্রমিকরা।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2017, 11:41 AM
Updated : 23 April 2017, 11:42 AM

রোববার সকালে জামগড়ার বেরন এলাকায় ভারতীয় মালিকানাধীন ‘শেড ফ্যাশনস লিমিটেড’ কারখানায় এ ঘটনার পর শিল্প পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার কাওসার শিকদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, কারখানায় কাজ না থাকায় ভারতীয় মালিকানাধীন শেড ফ্যাশনের কর্তৃপক্ষ এক মাসের (মার্চ) বকেয়া বেতন-ভাতা না দিয়ে মূল ফটকে বন্ধের নোটিশ টাঙিয়ে দিয়েছে।

“কারখানার প্রায় ২৬০০ শ্রমিক সকালে কারখানায় এসে বন্ধের নোটিশ দেখে বিক্ষোভ শুরু করলে তাদের বুঝিয়ে শান্ত করা হয়।”

তিনি বলেন, মালিক পক্ষ আগামী বৃহস্পতিবার বেতন-ভাতা পরিশোধের আশ্বাস দিয়েছে। তবে এর আগেরও চার বার বকেয়া পরিশোধের সময় নির্ধারণ করা হলেও সে প্রতিশ্রুতি রাখতে পারেনি কর্তৃপক্ষ।

এবারও বেঁধে দেওয়া সময়ে বেতন-ভাতা পরিশোধ করতে পারবে কি না তা নিয়ে শ্রমিকরা সংশয় প্রকাশ করছেন বলে জানান তিনি।

শ্রমিকরা জানান, কারখানা কর্তৃপক্ষ তাদের বকেয়া বেতন-ভাতা পরিশোধ না করেই গত ১৩ এপ্রিল থেকে ১৮ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণা করে। পরে শ্রমিকরা ১৮ এপ্রিল কাজে যোগ দিতে এসে কারখানার মূল ফটকে ২৩ এপ্রিল কারখানা খোলা থাকবে নোটিশ দেখতে পান।

সকালে কাজে যোগ দিতে এসে মূল ফটকে তালা এবং আগামী ২৬ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধের নোটিশ দেখতে পান বলে জানান শ্রমিকরা।

শিল্প পুলিশের এসপি কাওসার শিকদার বলেন, বিকালে বিজিএমইএ, কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিক প্রতিনিধির সঙ্গে বকেয়ার বিষয়ে আলোচনার কথা রয়েছে। আলোচনার পরেই পরবর্তী সিদ্ধান্ত নেবে কর্তৃপক্ষ।

এ বিষয়ে গামের্ন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক খায়রুল মামুন মিন্টু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিজিএমইএ ভবনে রোববার বিকালে বকেয়া পরিশোধ ও কারখানা খোলার বিষয়ে সিদ্ধান্ত হবে।

সেখানে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তা, কারখানা কর্তৃপক্ষ, শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ, শ্রমিক প্রতিনিধিরা উপস্থিত থাকবেন বলে জানান তিনি।

তবে এসব বিষয়ে কথা বলার জন্য শেড ফ্যাশনের কাউকে পাওয়া যায়নি।