কীর্তনখোলায় কার্গোডুবি, ওয়াটার বাস ক্ষতিগ্রস্ত

বরিশালের কীর্তনখোলা নদীতে দুটি নৌযানের মুখোমুখি সংঘর্ষের পর একটি ডুবে গেছে, ক্ষতিগ্রস্ত হয়েছে অপরটি। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2017, 12:22 PM
Updated : 23 April 2017, 05:21 AM

শনিবার বিকালে বরিশাল সদর উপজেলার চরবাড়িয়া এলাকায় এ দুর্ঘটনায় কয়লাবাহী একটি কার্গো জাহাজ ডুবে গেছে বলে নৌ পুলিশ ও  বিআইডব্লিউটিএ জানিয়েছে।

নৌ পুলিশের এসআই সফিকুল ইসলাম জানান, বিকাল সোয়া ৩টার দিকে বরিশাল থেকে যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে যায় ওয়াটার বাস ‘গ্রীন লাইন-২’।

“এটি চরবাড়িয়া এলাকায় পৌঁছলে বিপরীত দিক থেকে আসা কয়লাবাহী একটি কার্গো জাহাজের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। দুর্ঘটনার পরপরই কার্গোটি ডুবে যায়।”

তবে সাঁতরে কার্গো জাহাজের ১০ জন কর্মী তীরে উঠতে সক্ষম হয়েছে বলে তিনি জানান।

“মামুন-মাসুদ ১ নামের কর্গোটি ৫২৫ টন কয়লা নিয়ে ঢাকা থেকে খুলনার নোয়াপাড়ার উদ্দেশে যাচ্ছিল। কার্গো জাহাজে থাকা কয়লার আনুমানিক মূল্য ৭০ লাখ টাকা।”

সফিকুল জানান, এছাড়া গ্রীন লাইন-২ এর তলা ফেটে গেলে সেটি দ্রুত তীরে ভেড়ানো হয়। যাত্রীদের নিরাপদে নামিয়ে দেওয়ার পর যানটির পিছনের অংশ পানিতে ডুবে গেছে।

এতে প্রায় চারশ যাত্রী ছিল বলে জানিয়েছে গ্রীন লাইনের বরিশালের ম্যানেজার বাদশা মিয়া।

বিআইডব্লিউটিএ এর বরিশাল বন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, গ্রীন লাইন-২ কে উদ্ধারের জন্য উদ্ধারকারী জাহাজ ‘নির্ভীক’ ঘটনাস্থলে পৌঁছেছে।  রাতের মধ্যে উদ্ধার কাজ শুরু করবে।

“এছাড়া ডুবে যাওয়া কার্গো জাহাজটি পানির নিচে কোথায় আছে তা চিহ্নিত করতে রোববার সকালে ডুবুরি দল আসবে। কার্গোটি মূল চ্যানেলে থাকলে উদ্ধার কাজ তখনই শুরু করা হবে। আর মূল চ্যানেলে না থাকলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।”