রামপাল প্রকল্প বাতিলে কর্মসূচি ঘোষণা

রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবিতে কর্মসূচি ঘোষণা করেছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2017, 03:11 PM
Updated : 20 April 2017, 03:55 PM

বৃহস্পতিবার বিকালে খুলনা নগরীর শহীদ হাদিস পার্কে ‘উপকূলীয় মহাসমাবেশে’ কমিটির নেতা আনু মুহাম্মদ কর্মসূচি ঘোষণা করেন।

রামপাল বিদ্যুৎ প্রকল্পকে উপকূলীয় অঞ্চলের ‘পাঁচ কোটি মানুষের জীবন ও সম্পদের জন্য হুমকি’ উল্লেখ করে সমাবেশে এ প্রকল্পসহ ‘সুন্দরবন বিনাশী অপতৎপরতা’ বন্ধের আহ্বান জানান তিনি।  

আনু মুহাম্মদ বলেন, উপকূলীয় অঞ্চলের উন্নয়ন এবং কর্মসংস্থানের মিথ্যাচার ছড়িয়ে সরকার রামপাল প্রকল্পসহ সুন্দরবন বিনাশী অপতৎপরতা অব্যাহত রেখেছে। ভারতীয় এক্সিম ব্যাংকের কাছ থেকে ঋণের বোঝা চাপবে বাংলাদেশের ঘাড়ের উপর। ভারতীয় কোম্পানি লাভ করবে, ভারতীয় ইলেক্ট্রিক কোম্পানি নির্মাণ কাজ করে মুনাফা করবে, ভারতীয় কোম্পানি কয়লা জোগান দিয়ে মুনাফা করবে আর এক্সিম ব্যাংক ঋণের ব্যবসা করবে।

“বাংলাদেশের ভাগে থাকবে শুধু লোকসান ও সর্বনাশ। বেশি দামে বিদ্যুৎ, দীর্ঘমেয়াদী ঋণ আর সর্বপোরি বাংলাদেশে প্রধান প্রাকৃতিক প্রতিরক্ষা ব্যবস্থা সুন্দরবনের অনিবার্য ধ্বংস করবে।”

যারা সুন্দরবনের কাছে বেআইনিভাবে জমি বন দখল করছে, যারা কমিশনভোগী, যারা ভাড়াটে বিশেষজ্ঞ তারা ছাড়া দেশ-বিদেশের বিশেষজ্ঞ এবং জনগণ সুন্দরবন রক্ষার আন্দোলনের শক্তি বলে মনে করেন তিনি।

আগামী ২৫ এপ্রিল কর্মসূচি শুরু হয়ে ৯ সেপ্টেম্বর শেষে হবে কনভেনশনের মাধ্যমে।

এর মধ্যে রয়েছে ২৫ এপ্রিল থেকে ২৫ জুন উপকূলীয় অঞ্চলে জেলা ও উপজেলায় সভা, সমাবেশ ও গণসংযোগ।

মে মাসে রয়েছে সরকারের ব্যয়বহুল পরিবেশ বিধ্বংসী, ঋণ নির্ভর বেশি দামের বিদ্যুৎ মহাপরিকল্পনার বিপরীতে সুলভ, পরিবেশ বান্ধব, ঋণ বা অপচয় মুক্ত ও দেশের ঘরে ঘরে বিদ্যুৎ সরবরাহের জন্য বিকল্প বিদ্যুৎ মহাপরিকল্পনা উপস্থাপন এবং দেশব্যাপী তা নিয়ে জনমত গঠন।

১৫ জুলাই দক্ষিণ-পশ্চিমাঞ্চলে টেকসই পরিবেশ বান্ধব কর্মসংস্থান নির্ভর উন্নয়নের পরিকল্পনা উপস্থাপন।

২৫ জুলাই শ্যামনগর থেকে শরণখোলা উপকূলীয় মানুষদের মানববন্ধন এবং তার সঙ্গে সংহতি জানিয়ে দেশে-বিদেশে সংহতি কর্মসূচি।

৯ সেপ্টেম্বর সুন্দরবন আন্দোলনে যুক্ত সকল দেশি-বিদেশি বিশেষজ্ঞ, সংগঠন ও ব্যক্তিদের নিয়ে আন্তর্জাতিক সুন্দরবন কনভেশন।

কর্মসূচির মধ্যে রামপাল বিদ্যুৎ প্রকল্পসহ সুন্দরবন বিনাশী প্রকল্প বাতিল না করা হলে রামপাল মার্চ, দেশব্যাপী হরতালসহ আরও কঠোর কর্মসূচি নেওয়া হবে। এছাড়া আইনি প্রক্রিয়ায় প্রকল্প বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার হুমকি দেওয়া হয় সমাবেশে।  

মহাসমাবেশে সভাপতিত্ব করেন জাতীয় কমিটি খুলনার সংগঠক মনোজ দাস। মহাসমাবেশ পরিচালনা করেন জেলা আহবায়ক এস এ রশীদ এবং সদস্য সচিব মোস্তফা খালিদ খসরু।

বক্তব্য রাখেন কেন্দ্রীয় নেতৃবৃন্দের মধ্যে টিপু বিশ্বাস, সরদার রুহিন হোসেন প্রিন্স, বজলুর রশিদ ফিরোজ, জোনায়েদ সাকি, বহ্নিশিখা জামালী, শুভ্রাংসু চক্রবর্তী, সামছুল আলম, মোশাররফ হোসেন নান্টু, তানজিম উদ্দিন খান, শহীদুল ইসলাম সবুজ, নাছির উদ্দিন নাসু প্রমুখ।

স্থানীয় নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন, মনিরুল হক বাচ্চু, রুহুল আমীন, জনার্দন দত্ত নান্টু, মুনীর চৌধুরী সোহেল, রূহুল আমীন, কাজী দেলোয়ার হোসেন, এস এম শাহ নেওয়াজ আলী, বাবুল হাওলাদার, এম এ কাশেম প্রমুখ।