তাড়াশে পুকুর দখলের বিরোধে হামলা, আহত ১৫

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় সরকারি পুকুর ও জমির দখল নিয়ে বিরোধের জেরে হামলায় অন্তত ১৫ জন আহত হয়েছেন।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2017, 08:02 AM
Updated : 16 April 2017, 08:22 AM

তাড়াশ থানার ওসি মঞ্জুর রহমান জানান, রোববার মাগুড়াবিনোদ গ্রামের পাগলা বাজারে এ ঘটনা ঘটে। পরে র‌্যাব ও পুলিশ অভিযান চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

এ ঘটনায় জড়িত অভিযোগে আরিফুর রহমান নামের এক জনকে আটক করা হয়েছে বলেও জানান তিনি।

আহতদের মধ্যে তিন জনকে সিরাজগঞ্জ সদর হাসপাতালে, এক জনকে বগুড়ায় শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে, দুই জনকে রাজশাহী মেডিকেল হাসপাতালে এবং দুই জনকে তাড়াশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। বাকিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

স্থানীয় আফজাল হোসেন অভিযোগ করেন, সরকারি প্রায় ২০ বিঘা জমিতে রয়েছে দুইটি পুকুর ও ১০ বিঘা আবাদী জমি। পুকুর দুটির একটি সাত বিঘা এবং আরেকটি তিন বিঘা। এ দুটি পুকুর স্থানীয় মসজিদের নিয়ন্ত্রণে আছে। বাকি ১০ বিঘা জমিতে স্থানীয় দরিদ্ররা চাষাবাদ করে।

“বেশ কিছুদিন থেকে স্থানীয় আরিফুর রহমান এই পুকুর ও জমি তাদের বলে দাবি করে আসছেন। এ নিয়ে মসজিদ কমিটি ও চাষাবাদকারী স্থানীয় সুফলভোগীদের সঙ্গে আরিফের বিরোধ সৃস্টি হয়।”

আফজাল বলেন, এ দ্বন্দ্বের জেরে রোববার সকালে মসজিদ কমিটি ও সুফলভোগী লোকজন স্থানীয় পাগলা বাজারের একটি চায়ের দোকানে বসেছিলেন। সেখানে আরিফ ও তার লোকজন দেশি অস্ত্র নিয়ে তাদের উপরে হামলা চালায়। এতে অন্তত ১৫ জন আহত হয়।

আরিফের ছোট ভাই স্থানীয় ইউপি সদস্য আলতাফ হোসেন বলেন, বড় ভাই আরিফ নিজের নামে ওই সকল পুকুরের বৈধ কাগজপত্র সংগ্রহ করেছেন। অথচ মসজিদ কমিটি ও সুফলভোগীরা তা দখলে নিতে দিচ্ছে না।

“দ্বন্দ্ব সমাধানে এর আগে থানায় অনুষ্ঠিত সালিশী বৈঠকে বিষয়টির প্রমাণও মিলেছে। সালিশে পুকুর ছেড়ে দেওয়ার জন্য একমাস সময় বেঁধে দেওয়া হয়েছিল। এ অবস্থায় পুকুর ছেড়ে দেওয়ার নামে প্রতিপক্ষরা সময়ক্ষেপণ করায় হামলার ঘটনা ঘটেছে।”