মুক্তিযুদ্ধে বৃহত্তর নোয়াখালীর বিএলএফ’র উপ-অধিনায়ক মমিন উল্লাহর মৃত্যু

মুক্তিযুদ্ধকালে বৃহত্তর নোয়াখালীর বাংলাদেশ লিবারেশন ফোর্সের (মুজিব বাহিনী) উপ-অধিনায়ক মো. মমিন উল্যাহ মারা গেছেন।

নোয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2017, 07:35 PM
Updated : 15 April 2017, 07:36 PM

শনিবার বিকালে ঢাকার বনশ্রী ফরাজী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

১৯৭১ সালের ২৩ মার্চ পাকিস্তানের প্রজাতন্ত্র দিবসে নোয়াখালী জেলা শহরের কাচারি ময়দানে মমিন উল্যাহর নেতৃত্বে ছাত্র-জনতা স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করে। ১৯৭০-৭১ সালে তিনি ছিলেন বৃহত্তর নোয়াখালী জেলা (নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর) ছাত্রলীগের সভাপতি।

মমিন উল্ল্যাহ পরপর তিন মেয়াদে নোয়াখালী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। তার আগে ১৯৭৩ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত তিনি জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) জেলা শাখার সাধারণ সম্পাদক ছিলেন।

রাজনীতির পাশাপাশি শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন মমিন উল্ল্যাহ। তিনি ভুলুয়া ডিগ্রি কলেজ ও নেয়াজপুর উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। জেলা আইনজীবী সমিতির সভাপতি, শহীদ জহুর-ওদুদ স্মৃতি পরিষদের সভাপতিসহ অনেক সাংস্কৃতিক ও সেবামূলক প্রতিষ্ঠানের নেতৃত্ব দেন তিনি। ভুলুয়া ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ছিলেন মমিন উল্ল্যাহ।

 তার স্ত্রী নিলুফার মমিন নোয়াখালী সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান। এই দম্পতির চার মেয়ে রয়েছে।

মমিন উল্যাহর মৃত্যুতে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদেরসহ জেলা আওয়ামী লীগ ও মুক্তিযোদ্ধা ইউনিটের নেতারা শোক প্রকাশ করেছেন।

রোববার সকাল ১০টায় নোয়াখালী জিলা স্কুল মাঠ, সাড়ে ১০টায় জেলা জজ আদালতের সামনে এবং দুপুর ২টায় ভুলুয়া ডিগ্রি কলেজ মাঠে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে বলে স্বজনরা জানিয়েছেন।