পিরোজপুরে ইউপি নির্বাচন: হিন্দুদের উপর হামলা

পিরোজপুরের নাজিরপুর উপজেলার শ্রীরামকাঠী ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে এক প্রার্থীর বিরুদ্ধে হিন্দুদের উপর হামলা ও বাড়িঘরে ভাংচুর-অগ্নিসংযোগের অভিযোগ উঠেছে।

পিরোজপুর প্রতিনিধিহাসিবুল ইসলাম হাসান, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2017, 11:33 AM
Updated : 16 April 2017, 02:54 AM

ইউনিয়নের মধ্য জয়পুরের মালীবাড়ীতে শুক্রবার রাতের এ ঘটনায় মামলা হয়েছে এবং একজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

আগামী রোববার (১৬ এপ্রিল) এই ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে নৌকা নিয়ে আওয়ামী লীগের প্রার্থী হন উত্তম কুমার মৈত্র এবং আনারস মার্কা নিয়ে স্বতন্ত্র প্রার্থী হলেন মিজানুর রহমান রিপন।

মধ্য জয়পুর এলাকায় মালীবাড়ীর হিন্দু সম্প্রদায়ের লোকজন আওয়ামী লীগের সমর্থক। তাদের অভিযোগ, মিজানুর রহমান রিপনের লোকজন এ হামলা চালিয়েছে।

আহতরা হলেন পরিতোষ মালী (৩৫), চিত্তরঞ্জন মজুমদার (৩২), গীতা রানী মালী (৪৫), জোৎসনা রানী মালী (৩০), উর্মিলা মালী (৩২), গণেশ মালী (৪৫) ও সুখরঞ্জন মালী (৪২)।

আহত সাত জনকে নাজিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

মালী বাড়ির সুদেব মালী জানান, আজ রাত সাড়ে ৯টার দিকে চেয়ারম্যান পদপ্রার্থী মিজানুর রহমান রিপনের লোকজন বাড়ির ভিতরে ঢুকে আনারস মার্কায় ভোট দিতে বলে এবং হঠাৎ মারপিট শুরু করে এবং তাদের বাড়িঘরে ভাংচুর চালায়, অগ্নিসংযোগ করে।

“এরপর নৌকায় পক্ষে প্রচার চালালে বা ভোট দিলে খবর আছে বলে হুমকি দিয়ে চলে যায় তারা।”

এরপর গভীর রাতে মধ্য জয়পুর এলাকায় একটি দোকানও পুড়িয়ে দেওয়া হয় বলে পুলিশ জানায়।

নাজিরপুর থানার ওসি হাবিবুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নির্বাচনে সমর্থনের জের ধরে আনারস মার্কার সমর্থকরা মালী বাড়িতে হামলা চালিয়েছে। পরে গভীর রাতে একটি দোকানও পুড়িয়ে দেওয়া হয়।

এ ঘটনায় মামলা হয়েছে এবং একজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান তিনি।

তবে এ বিষয়ে আনারস মার্কার চেয়ারম্যান পদের প্রার্থী মিজানুর রহমান রিপনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করলে তিনি ফোন ধরেননি।

আহত চিত্তরঞ্জন মজুমদারের ছেলে নৌকা মার্কার কর্মী সজল মজুমদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হামলাকারীরা বলেছে-‘কবর খুইচ্চা নৌকায় ভোট দিতে আইস। তোরা যদি আনারসে ভোট না দেও তাহলে সেই কবরেই তোদের মাডি দিমু। তোদের এই দেশ ছাড়া করমু, বউ-পোলাপান নিয়া কেমনে থাহো তা দেইখ্যা নিমু আনে’।”

স্থানীয় নিরঞ্জন মালী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দাদা-বাবা সবাই আওয়ামী লীগ করেছে। আমারও আওয়ামী লীগ করি। নির্বাচন শুরুর পর থেকেই হিন্দুদেরকে বিভিন্নভাবে হুমকি দেওয়া হচ্ছিল নৌকার পক্ষে প্রচার না করার জন্য।

“এরপরও যখন তাদের বাড়ির লোকজন নৌকায় ভোট দেবার কথা বলছিল তাতে ক্ষিপ্ত হয়ে আনারস মার্কার সমর্থকরা তাদের বাড়িতে হামলা চালায় এবং বাড়িতে থাকা পুরুষ ও মহিলাদের পিটিয়ে আহত করে বাড়িঘরে ভাঙচুর চালায়।”

আওয়ামী লীগের প্রার্থী উত্তম কুমার মৈত্র বিডনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নৌকা মার্কার জয় নিশ্চিত বুঝতে পেরে আনারস মার্কার প্রার্থীর ভাড়াটে মাস্তান তার (উত্তম) কর্মীসহ সাধারণ জনগণকে ভয়ভীতি প্রদানসহ নৌকায় ভোট না দিতে হুমকি দিচ্ছে।

এ বিষয়ে আনারস মার্কার চেয়ারম্যান পদের প্রার্থী মিজানুর রহমান রিপনের সাথে মোবাইলে যোগাযোগ করার চেষ্টা হলেও তা সম্ভব হয়নি।