হবিগঞ্জে যুদ্ধাপরাধ মামলার আসামি গ্রেপ্তার

মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধ মামলার এক আসামিকে হবিগঞ্জে গ্রেপ্তার করেছে পুলিশ।

হবিগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2017, 10:51 AM
Updated : 11 April 2017, 10:52 AM

মঙ্গলবার নবীগঞ্জ উপজেলার গজনাইপুর গ্রাম থেকে আবুল খায়ের গোলাপকে গ্রেপ্তার করা হয় বলে হবিগঞ্জের পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র জানান।

আবুল খায়ের নবীগঞ্জ উপজেলার গজনাইপুর গ্রামের বাসিন্দা এবং গজনাইপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি এবং গজনাইপুর ইউপির সাবেক চেয়ারম্যান ছিলেন।

এসপি জয়দেব কুমার ভদ্র জানান, ২০১৬ সালের ১৩ মার্চ আন্তর্জাতিক ট্রাইব্যুনালে নবীগঞ্জ উপজেলার আতানগিরি গ্রামের রইছ উল্লার স্ত্রী সুকুরি বিবি একটি অভিযোগ দায়ের করেন।

অভিযোগে বলা হয়, ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ চলাকালে আবুল খায়ের গোলাপ আলবদর আল-শামস ও রাজাকার বাহিনীর সংগঠক ছিলেন। গোলাপের নেতৃত্বে স্বাধীনতা যুদ্ধের সময় দিনারপুর হাই স্কুলে ক্যাম্প স্থাপন করে বিভিন্ন স্থান থেকে মেয়েদের তুরে নিয়ে ধর্ষণ করতেন।  

অভিযোগে আরও বলা হয়, ১৯৭১ সালের ১২ নভেম্বর বিকাল ৪টার সময় গোলাপের নেতৃত্বে একদল পাক হানাদার বাহিনী বাদীনিকে ধরে নিয়ে যায়। পরে তাকে পাক হানাদার বাহিনীর হাতে তুলে দেন আবুল খায়ের।

আসামি প্রভাবশালী হওয়ায় আগে মামলা করার সাহস করেননি বাদী। বর্তমান সরকারের আমলে যুদ্ধপরাধী ও মানবতাবিরোধী ব্যক্তিদের বিচার শুরু হলে বাদী এই অভিযোগ দায়ের করেন বলে মামলায় বলা হয়।

এসপি জয়দেব কুমার ভদ্র বলেন, বিষয়টি তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের জন্য হবিগঞ্জের পুলিশ সুপারকে নির্দেশ দেয় ট্রাইব্যুনাল।

“হবিগঞ্জ ডিবি পুলিশের তৎকালীন ওসি মো. মোক্তাদির হোসেন তদন্ত শেষে গত ২০১৬ সালের ৩১ জানুয়ারি চেয়ারম্যান আবুল খায়ের গোলাপের বিরুদ্ধে মানবতা বিরোধী অপরাধের অভিযোগ এনে প্রাথমিক তদন্ত প্রতিবেদন দাখিল করেন।”

প্রতিবেদনে আবুল খায়ের গোলাপ মানবতাবিরোধী অপরাধে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ছিলেন বলে প্রমাণ পাওয়ার কথা বলা হয় বলে জানান এসপি।