বাংলাদেশ-ভারত আরেকটি বাস চালু শনিবার

বাংলাদেশ ও ভারতের মধ্যে সরাসরি আরেকটি বাস সার্ভিস শুরু হতে যাচ্ছে।

আসাদুজ্জামানে আসাদ, বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2017, 01:49 PM
Updated : 7 April 2017, 01:49 PM

কলকাতার সল্টলেক আন্তর্জাতিক বাস টার্মিনালে শনিবার ঢাকা-খুলনা-কলকাতা রুটের যাত্রীবাহী এই বাস সার্ভিসের উদ্বোধন করা হবে বলে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের যুগ্ম সচিব চন্দন কুমার দে জানান।

তিনি বলেন, উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবার বিকালে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে বাংলাদেশ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ২২ সদস্যের একটি প্রতিনিধি দল ভারত গেছে।

“দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সার্ভিস উদ্বোধন করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদী, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।”

কলকাতার সল্টলেক আন্তর্জাতিক বাস টার্মিনাল থেকে পশ্চিমবঙ্গ রাজ্য পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারীও সরাসরি এ উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন বলে জানান চন্দন কুমার।

চন্দন আরও বলেন, বাসটি চলবে ঢাকা-খুলনা-কলকাতা রুটে। এই রুটে ‘ভারতীয় ভূতল পরিবহন নিগম’ আর বাংলাদেশের বিআরটিসির পক্ষে ‘গ্রিন লাইন পরিবহন’ বাস পরিচালনা করবে।

মন্ত্রণালয়ের প্রতিনিধি দলের প্রধান চন্দন কুমার দে বেনাপোল চেকপোস্টে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এবার ঢাকা-খুলনা-কলকাতা সরাসরি বাস সার্ভিস চালু হচ্ছে। এর ফলে শুধু ঢাকা বা ওই এলাকা নয়, দেশের দক্ষিণাঞ্চলের বিপুল সংখ্যক অধিবাসী উপকৃত হবেন। রোগী ও বৃদ্ধরা সরাসরি বাসে করে কলকাতায় চিকিৎসাসহ সব ব্যবসায়িক কাজে সুবিধা পাবেন।

গ্রিন লাইনকে মন্ত্রণালয় বিআরটিসির পক্ষে আন্তর্জাতিক এ রুটে বাস পরিচালনার দায়িত্ব দিয়েছে বলে তিনি জানান।

বর্তমানে ঢাকা-কলকাতা, কলকাতা-ঢাকা-আগরতলা, কলকাতা-খুলনা সরাসরি বাস সার্ভিস চালু আছে। কলকাতা-খুলনা-ঢাকা হলো এ ধরনের চতুর্থ সরাসরি বাস সার্ভিস।