ছাত্র-পুলিশ সংঘর্ষে মামলা, ১০ ছাত্রলীগ নেতা-কর্মী গ্রেপ্তার 

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর গাড়িবহরে বাধা ও পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় গাজীপুরের ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ ছাত্রলীগ নেতা-কর্মীদের বিরুদ্ধে দুইটি মামলা হয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2017, 12:36 PM
Updated : 2 April 2017, 04:31 PM

কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন সৌরভ ও জয়দেবপুর থানার এসআই সাইদুর রহমান বাদী হয়ে শনিবার জয়দেবপুর থানায় মামলা দুটি দায়ের করেন।  

ওই দুই মামলায় ১০ জনকে গ্রেপ্তার করে রোববার আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। একজনকে জিজ্ঞাসাবাদ শেষে ছেড়ে দেওয়া হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

জয়দেবপুর থানার ওসি আমিনুল ইসলাম জানান, মামলায় ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি সজীব হোসেন সবুজসহ সংগঠনটির অর্ধশতাধিক কর্মী-সমর্থককে আসামি করা হয়েছে। তাদের মধ্যে ১০ জনকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়।

জয়দেবপুর থানার পরিদর্শক সাখাওয়াত হোসেন জানান, শিগগিরই ছাত্র সংসদ নির্বাচনের তারিখ ঘোষণার দাবিকে কেন্দ্র করে ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি সবুজ ও তার সমর্থিত নেতা-কর্মীরা শনিবার দুপুরে কলেজ চত্বরে বিক্ষোভ করেন এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর গাড়ির পথরোধ করেন।

“ওই সময় কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন সৌরভ সমর্থকরা সভাপতির সমর্থকদের সংঘর্ষে জড়িয়ে পড়েন। পরে অতিরিক্ত পুলিশ গিয়ে তাদের ছত্রভঙ্গ করে মন্ত্রীর গাড়িবহরের যাওয়ার পথ করে দেয়।”

পরিদর্শক সাখাওয়াত বলেন, এনিয়ে ছাত্রলীগের দুপক্ষের সংঘর্ষে গাজীপুর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সাখাওয়াত হোসেন, জয়দেবপুর থানার পরিদর্শক সাখাওয়াত হেসেন ও কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন সৌরভসহ অন্তত ১০ জন আহত হন।

“পরে শনিবার বিকালে ঘটনাস্থল ও আশপাশের এলাকায় অভিযান চালিয়ে পুলিশ ছাত্রলীগের নেতা-কর্মীসহ ১১ জনকে আটক করে।”

অতিরিক্ত পুলিশ সুপার সাখাওয়াত হোসেন জানান, শনিবার দুপুরে ভাওয়াল বদরে আলম সরকারি কলেজে ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান ও শেখ ফজিলাতুন্নেছা ছাত্রী নিবাস উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

“অনুষ্ঠানে ছাত্রলীগের কলেজ শাখা সভাপতি সজীব হোসেন সবুজ ও তার সমর্থিত ছাত্রলীগের একাংশ কলেজে ছাত্রসংসদের নির্বাচন দাবি করেন। মন্ত্রী মহোদয় অনুষ্ঠানে নির্বাচন দেওয়ার আশ্বাসও দেন।”

সাখাওয়াত বলেন, অনুষ্ঠান শেষে তিনি চলে যাওয়ার সময় ছাত্রলীগ সভাপতি ও তার সমর্থকরা মন্ত্রীর গাড়ি বহরের সামনে শুয়ে পড়ে অবরোধ করেন এবং নির্বাচনের তারিখ ঘোষণার দাবি জানিয়ে শ্লোগান দেন।

“এসময় কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সৌরভের পক্ষের নেতা-কর্মীরা বিক্ষোভকারীদের বাধা দিলে দুপক্ষের সংঘর্ষ বেধে যায়।”

সংঘর্ষকালে বিক্ষোভকারীদের ইটপাটকেলে আহত অন্তত ১০ জনকে স্থানীয় হাসপাতাল ও ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন সৌরভের মামলায় কলেজ ছাত্রলীগের সভাপতি সজীব হোসেন সবুজ, ছাত্রলীগ নেতা মো. রবিন, অনিক সরকার, নাজমুল করিম, রবিন হোসেন, তামিম, লিয়াকত হোসেনসহ ৫০ নেতাকর্মীকে আসামি করা হয়েছে। এছাড়া অজ্ঞাত পরিচয় আরও ৫০-৬০ জনকে আসামি করা হয়েছে।

অপরদিকে গাড়ি ভাংচুর, সরকারি কাজে বাধা ও পুলিশের উপর হামলার মামলায় জয়দেবপুর থানার এসআই সাইদুর রহমান খান বাদী হয়ে ২৮ জনের নামে এবং অজ্ঞাত পরিচয় আর ৭০-৮০ জনকে আসামি করা হয়েছে।

ভাওয়াল বদরে আলম কলেজে ছাত্রলীগের কমিটি বিলুপ্ত

এ ঘটনায় ভাওয়াল বদরে আলম সরকারি কলেজে শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত, ওই কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে ছাত্রলীগ থেকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে কেন্দ্রীয় কমিটির বরাত দিয়ে জানিয়েছেন রোববার রাতে গাজীপুর মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম ।