নোয়াখালীতে অনুষ্ঠানে জঙ্গি নির্মূলে নাটকের শরণ নেওয়ার আহ্বান

বিশ্ব নাট্য দিবসে নোয়াখালীতে এক অনুষ্ঠানে জঙ্গিবাদের কবল থেকে বাংলাদেশকে মুক্ত করতে নাটকের মতো শিল্পের চর্চাকে উৎসাহিত করার আহ্বান জানানো হয়েছে।

নোয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2017, 06:49 PM
Updated : 27 March 2017, 08:16 PM

নোয়া্খালীতে বিশ্ব নাট্য দিবস উদযাপন পরিষদের আয়োজনে সোমবার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভার পাশাপাশি নাটকও মঞ্চায়ন হয়।

‘পৃথিবী একটা রঙ্গমঞ্চ আমরা সবাই অভিনেতা অভিনেত্রী’ এই স্লোগানে এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লক্ষ্মীনারায়ণপুর থিয়েটারের জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান আলমাস খান।

আলোচনা করেন আইনজীবী কাজী মো. মানছুরুল হক খসরু, জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মোহাম্মদ ফয়েজ উল্লাহ, সাংবাদিক নাসির উদ্দিন বাদল, আমিরুল ইসলাম হারুন ও আবু নাছের মঞ্জু।

উদযাপন পরিষদের সদস্য সচিব পারভেজ আহমেদ ভূইয়া পলাশের সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন আহ্বায়ক ফরিদ উদ্দীন মনু।

দেশে চলমান জঙ্গি তৎপরতা ও তা দমনে আইন শৃঙ্খলা বাহিনীর অভিযানের মধ্যে অনুষ্ঠিত এই সভায় একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির নোয়াখালী জেলা শাখার আহ্বায়ক কাজী মো. মানছুরুল হক খসরু বলেন, “অনুকূল পরিবেশ ও পৃষ্ঠপোষকতা পেলে দেশে চলমান সন্ত্রাস, নাশকতা, জঙ্গিবাদসহ সমাজের সকল অন্যায়-অনিয়ম ও বৈষম্যের বিরুদ্ধে মঞ্চ নাটক একটি শক্তিশালী মাধ্যম হয়ে উঠতে পারে।”

জেলা ও উপজেলা পর্যায়ে সরকারিভাবে নাটকের উপযোগী মঞ্চ তৈরি ও নাট্যকর্মীদের সহায়তায় আহবান জানান অনুষ্ঠানের আলোচকরা।

পরে মমতাজ উদ্দীন আহমদ রচিত ও ফরিদ উদ্দীন মনু নির্দেশিত ‘স্পার্টাকাস বিষয়ক জটিলতা’ নাটকটি মঞ্চায়ন করা হয়।

নাটকে অভিনয় করেন বদরুল আহসান রাজু, জাহাঙ্গীর কবির, ফারজানা আক্তার ডালিয়া, সুবর্ণা আক্তার বৃষ্টি, মঞ্জুরুল হক মঞ্জু, শফিক আহমেদ, রিপন বিশ্বাস হিমু, অজিউল্যাহ নয়ন, মাসুদ রানা।