জেএমবি সদস্য রাব্বী হত্যায় ‘রাজীব গান্ধীর’ জবানবন্দি

গাইবান্ধার সাঘাটা উপজেলায় জেএমবি সদস্য মাজেদুল ইসলাম ওরফে ফজলে রাব্বী হত্যা মামলায় ঢাকার হলি আর্টিজানে হামলার ‘অন্যতম পরিকল্পনাকারী’ জেএমবি নেতা রাজীব গান্ধী ‘দোষ স্বীকার’ করে আদালতে জবানবন্দি দিয়েছেন।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2017, 02:54 PM
Updated : 27 March 2017, 03:01 PM

সোমবার সন্ধ্যা ৬টায় গাইবান্ধা অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম বিচারক জয়নাল আবেদিনের আদালতে তিনি এ জবানবন্দি দেন বলে জানান পিপি শফিকুল ইসলাম শফি।

সিআইডির পরিদর্শক সাইদুল আলম জানান, রাব্বী হত্যা মামলায় গত ২০ মার্চ রাজিব গান্ধীকে সাত দিনের রিমান্ডে নেয় পুলিশ। রিমান্ড শেষে সোমবার আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন তিনি।

পিপি শফিকুল বলেন, সোমবার পল্লী চিকিৎসক মাহবুবর রহমান ডিপটি হত্যা মামলায় রাজীব গান্ধীকে আদালতে হাজির করে রিমান্ড আবেদন করে সিআইড। শুনানি শেষে পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন বিচারক।

“এরপর একই আদালতে রাব্বী হত্যায় ১৬৪ ধারায় দোষ স্বীকার করে জবানবন্দি দেন তিনি।”

২০১৫ সালের ১৯ জুলাই রাতে সাঘাটার বসন্তের পাড়া গ্রামের সাদাক্কাস আলীর ছেলে ফজলে রাব্বীকে (৩০) গুলি করে হত্যা করা হয়।

তখন সাঘাটা থানার ওসি মোস্তাফিজার রহমান জানিয়েছিলেন, রাব্বী জেএমবির সদস্য ছিলেন। জামিনে কারাগার থেকে বের হয়ে জেএমবির কার্যক্রম থেকে সরে আসার চেষ্টা করায় সংগঠনের সঙ্গে তার মতবিরোধ তৈরি হয়েছিল।

গত বছর ১ জুলাই ঢাকার গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলায় ১৭ বিদেশিসহ ২২ জন মারা যান। সেখানে সশস্ত্র বাহিনীর উদ্ধার অভিযানে ৫ হামলাকারীসহ মারা যান আরও ছয়জন।

এই হামলার ‘অন্যতম পরিকল্পনা’সহ ২২টি হত্যা ও হত্যাচেষ্টা মামলার আসামি রাজীব গান্ধীর বাড়ি গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার শিবপুর ইউনিয়নের মালঞ্চা গ্রামে। তার বাবার নাম ওসমান গণি মণ্ডল মুন্সি।

চলতি বছর ১৪ জানুয়ারি ঢাকার কেরানীগঞ্জ থেকে গ্রেপ্তার হওয়া ৩৩ বছর বয়সী রাজীব মো. জাহাঙ্গীর আলম, নাছির, রাজীব গান্ধী, সুভাষ, জাহিদ, জাকির, আদিল, টাইগার, আবু ওমর আল বাঙ্গাল নামেও পরিচিতি।