আশুলিয়ায় বাসচাপায় শ্রমিক নিহত, সড়ক অবরোধ

ঢাকার সাভারের আশুলিয়ায় বাসচাপায় একটি ইলেকট্রনিক কারখানার এক শ্রমিকের মৃত্যুর পর চালকের বিচারের দাবিতে একঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে তার সহকর্মীরা।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2017, 08:26 AM
Updated : 27 March 2017, 08:45 AM

ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক আশুলিয়ার বাড়ইপাড়া বাসস্ট্যান্ড এলাকায় সোমবার সকালে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ার লিমিটেড কারখানার শ্রমিকরা এ বিক্ষোভ করে। 

আশুলিয়া থানার পরিদর্শক (তদন্ত) শামিম হাসান জানান, ভোরে বাড়ইপাড়া মসজিদের সামনে ওই কারখানার শ্রমিক ইদ্রিস আলীকে (৪৫) ইতিহাস পরিবহনের দ্রুতগামী একটি বাস চাপা দেয়।

“স্থানীয়রা তাকে উদ্ধার করে স্থানীয় ফাতেমা ক্লিনিক নিয়ে যায়। সেখানে শারীরিক অবস্থার অবনতি হলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়।”

ইদ্রিস ঝিনাইদহের মহেশপুর থানার হাবাসপুর গ্রামের সুলতান উদ্দিনের ছেলে। বাড়ইপাড়া এলাকার একটি বাসায় ভাড়া থেকে তিনি কারখানায় কাজ করতেন বলে জানান শামিম।

“ইদ্রিসের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে বেলা ১১টার দিকে তার সহকর্মীরা উত্তেজিত হয়ে পড়ে। তারা চালকের বিচারের দাবিতে কারখানার সামনের সড়কে অবরোধ করে বিক্ষোভ দেখাতে থাকে।”

প্রত্যক্ষদর্শীরা জানায়, বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কয়েকটি যানবাহনের কাঁচ ভাংচুর করে। এ সময় রাস্তার দুই পাশে শত শত যানবাহন আটকা পরে। চরম ভোগান্তির শিকার হতে হয় শিশু, নারীসহ সাধারণ যাত্রীদের।

এ বিষয়ে জানতে চাইলে পরিদর্শক (তদন্ত) শামিম বলেন, “ভাংচুরের বিষয়ে কোনো তথ্য আমার কাছে নেই।”

“স্থানীয়দের কাছে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে বিক্ষোভকারীদের বুঝিয়ে শান্ত করার চেষ্টা করে। তবে শ্রমিকরা জানায়, চালকের বিচার না হওয়া পর্যন্ত তারা অবরোধ চালিয়ে যাবে।”

পরে চালককে গ্রেপ্তারের আশ্বাসে শ্রমিকরা বেলা ১২টার দিকে অবরোধ তুলে নেয়। এর কিছুক্ষণ পর ওই মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয় বলে জানান তিনি।