জাবি ছাত্র ইউনিয়নের নেতৃত্বে নাদিম-জয়

দুদিনব্যাপী সম্মেলনের মধ্য দিয়ে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের নতুন কমিটি গঠন করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2017, 06:27 PM
Updated : 21 March 2017, 06:28 PM

মঙ্গলবার রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে বিশ্ববিদ্যালয় সংসদের ২৭তম সম্মেলনের শেষ দিনে ৩১ সদস্যের এ কমিটি ঘোষণা করা হয়।

নতুন কমিটিতে ইতিহাস বিভাগের ইমরান নাদিমকে সভাপতি এবং চারুকলার নজির আমিন চৌধুরী জয়কে সাধারণ সম্পাদক করা হয় বলে সংগঠনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ইমরান নাদিম আগের কমিটির সহ-সভাপতি এবং জয় আগের কমিটির কোষাধ্যক্ষ ছিলেন।

কমিটির অন্যান্য পদে রয়েছেন সহ-সভাপতি শফিকুল ইসলাম ও অলিউর রহমান সান, সহ-সাধারণ সম্পাদক সৌমিত্র সাহা পার্থ, সিয়াম রায়হান ও মীর রুম্মান ওয়ালী, সাংগঠনিক সম্পাদক অরিফুল ইসলাম অনিক, কোষাধ্যক্ষ শোয়েবুর রহমান, দপ্তর সম্পাদক সালমান মাহফুজ, শিক্ষা ও গবেষণা সম্পদক সরদার জাহিদুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক চন্দন দীপ মিত্র, স্কুল ছাত্র বিষয়ক সম্পাদক হাবিব বিন মাহমুদ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সুশান্ত কুমার পাল, সাংস্কৃতিক সম্পাদক রাকিবুল হক, পরিবেশ ও সমাজকল্যাণ সম্পাদক কাবেরী সুলতানা জ্যোতি এবং ক্রীড়া সম্পাদক মিখা পিরেগু।

কার্যকরী সদস্য হয়েছেন দীপাঞ্জন সিদ্ধান্ত কাজল, আবিদ সরকার সোহাগ, শাদ আশরাফ, নাইমুল আলম মিশু, সৌভিক ভট্টাচার্য, শাহাদাৎ হোসাইন স্বাধীন, সুলতানা জাহান, অন্তু শাহরিয়ার, তুষার ধর, অরন্যক পৃথিবী, রিফাত খান অনিক, তাসনুভা তাজিন ইভা ও নুসরাত তুবা।

কমিটির বাকি একটি কার্যকরী সদস্য পদ পরবর্তীতে কো-অপট্ করা হবে বলে ঘোষণার সময় জানানো হয়েছে।

কমিটি ঘোষণার আগে সন্ধ্যায় সেলিম আল দীন মুক্তমঞ্চে অনুষ্ঠিত আলোচনা সভায় ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি লুনা নূর জাবিতে ছাত্র ইউনিয়নের আন্দোলনের ইতিহাস তুলে ধরেন।

তিনি বলেন, “ছাত্র ইউনিনের নেতৃত্বে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ধর্ষণ বিরোধী আন্দোলন করেছিলাম, আমরা সারা দেশের নারী নির্যাতন রিরোধী আন্দোলনের সাথে একটি সুস্পষ্ট পার্থক্য করেছিলাম। সে আন্দোলন কেবল একজন ধর্ষনকারীর বিরুদ্ধে আন্দোলন ছিল না, এ আন্দোলন ছিল ধর্ষণের রাজনীতির বিরুদ্ধে, ক্ষমতার অপব্যবহারের বিরুদ্ধে।”

ইউনিয়নের ক্ষমতা হয়ত সীমিত, কিন্তু তাদের দৃঢ়তা পাহাড় সমান। এই সংগঠন গত ৬৮ বছর ধরে বাংলার মানুষকে অসাম্প্রদায়িকতার স্বপ্ন দেখিয়েছে, বলেন তিনি।

সভায় জাবির দর্শন বিভাগের শিক্ষক আনোয়ারুল্লাহ ভুঁইয়া বলেন, “একটি দুঃস্বপ্নের মধ্যে আমরা বসবাস করছি। সাম্প্রদায়িকতা, ধর্মনিরপেক্ষতার যে স্বপ্ন নিয়ে স্বাধীনতা যুদ্ধ হয়েছিল, সে স্বপ্ন আজ অনেকটাই হতাশায় রূপ নিয়েছে। মুক্তিযুদ্ধের আদর্শের কথা বলে রাষ্ট্রের টাকা ব্যয় করে পাঠ্যপুস্তকে হেফাজতের ১৩ দফা বাস্তবায়ন করা হচ্ছে, আমরা এই ধরনের ভুঁইফোড় আদর্শ চাই না।”

এই অবস্থার পরিবর্তনের জন্য, মুক্তিযুদ্ধের আদর্শ বাস্তবায়নের জন্য ছাত্র ইউনিয়ন কাজ করে যাচ্ছে বলে তিনি মন্তব্য করেন।

আলোচনা সভা শেষে সেলিম আল দীন মুক্তমঞ্চে নাট্যদল বাতিঘরের প্রযোজনায় জঙ্গিবাদ বিরোধী নাটক ‘ঊর্ণাজাল’ প্রর্দশন করা হয়।