নেতাদের বক্তব্য জঙ্গিবাদকে উস্কে দিচ্ছে: আইজিপি

রাজনৈতিক দলের নেতাদের বক্তব্য জঙ্গিবাদকে আরও উস্কে দিচ্ছে বলে মন্তব্য করেছেন পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল হক।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2017, 04:57 PM
Updated : 21 March 2017, 04:58 PM

মঙ্গলবার নারায়ণগঞ্জের মাসদাইর পুলিশ লাইন্স মাঠে জেলা কমিউনিটি পুলিশিং আয়োজিত মহাসমাবেশে তিনি বলেন, আমাদের দেশে একশ্রেণির লোক আছে যারা সমালোচনা করে বিবৃতি দিয়ে বলে সরকার জঙ্গিবাদ নিয়ে খেলছে রাজনৈতিক উদ্দেশ্যে। জঙ্গিদের ধরে মেরে ফেলছে।

“আমরা কোনো জঙ্গিকে মেরে ফেলতে চাই না। যতগুলো অপারেশন হয়েছে, ঘণ্টার পর ঘণ্টা সময় নেওয়া হয়েছে। তারপর অভিযান শুরু করা হয়েছে।”

বৃটেন আমেরিকাসহ নানা দেশে জঙ্গি দেখামাত্রই গুলি করা হয় উল্লেখ করে আইজিপি বলেন, “যারা সমালোচনা করে তাদের মুখে একদিনও শুনিনি বাংলাদেশ জঙ্গি দমনে সফল। আমাদের দেশে যারা পলিটিক্স করেন, তারা জঙ্গিবাদ ইস্যুকে বির্তক করতে চান, তারা যে বক্তব্য দেন তা জঙ্গিদের পক্ষে চলে যায়। আপনারা কে কোন দল করেন, তা দেখার বিষয় নয়, আপনার রাজনীতি করেন কীসের জন্য-দেশের জন্য- জনগণের জন্য।

“তাহলে আপনাদের বক্তব্য থাকবে দেশের স্বার্থে, জনগণের স্বার্থে। এই ইস্যুতে আপনারা যদি বির্তক তোলেন তাহলে জঙ্গিবাদ উস্কে যাবে। এসব বক্তব্য দিয়ে জঙ্গিবাদকে উস্কে দেওয়া হচ্ছে।”

জঙ্গি দমনে তারা শতভাগ স্বচ্ছতা নিয়ে অভিযান পরিচালনা করছেন বলে দাবি আইজিপির।

“কেউ যদি কোনো প্রশ্ন তোলেন, আমাকে প্রশ্ন করুন, আমি প্রতিটি ঘটনার বর্ণনা দেব। আগুন নিয়ে খেলবেন না। তাহলে এই আগুনে আপনাদের পুড়তে হবে।”

সামবেশে জেলা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে বের করা ‘বন্ধন’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।      

জেলা পুলিশ সুপার ও কমিউনিটি পুলিশিং প্রধান উপদেষ্টা মঈনুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ স্থানীয় চারটি আসনের সাংসদ একেএম সেলিম ওসমান, একেএম শামীম ওসমান, গাজী গোলাম দস্তগীর, নজরুল ইসলাম বাবু, সংরক্ষিত মহিলা আসনের এমপি হোসনে আরা বাবলী, জেলা প্রশাসক রাব্বী মিয়া, মহানগর আওয়ামী লীগ সভাপতি আনোয়ার হোসেন, জেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল হাই, জেলা কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি শাহনেওয়াজ, মহানগর কমিটির সভাপতি সোলায়মান মিয়া প্রমুখ।

কমিউনিটি পুলিশিং সমাবেশকে সামনে রেখে জেলার বিভিন্ন স্থান থেকে লোকজন অংশ নেয়।

কমিউনিটি পুলিশং সর্ম্পকে আইজিপি শহীদুল হক বলেন, জনগণের সাথে পুলিশের যদি ভুল বোঝাবুঝি আস্থাহীনতা ও দূরত্ব থাকে তবে পুলিশ যত ভালো কাজই করুক না কেন স্বীকৃতি পাবে না। জনগণের পুলিশের কাছে কী ধরনের সেবা প্রত্যাশা করে সেটাও পুলিশ বুঝবে না।

এজন্য পুলিশ-জনতা ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে বলে তিনি মনে করেন।

পুলিশ মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো ট্রলারেন্স নিয়ে কাজ করছে। জনগণকে কাছে না পেলে পুলিশের একার পক্ষে সমস্যা সমাধান করা সম্ভব নয়। পুলিশের কোনো সদস্য যদি মাদকের সঙ্গে সম্পৃক্ত থাকে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ার করেন তিনি।