৩০ জুন চালু হচ্ছে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক

আগামী ৩০ জুন যশোরের শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক চালু হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2017, 02:24 PM
Updated : 19 March 2017, 02:24 PM

রোববার দুপুরে যশোরে আইটি পার্ক প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভায় একথা জানান তিনি।

শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ নির্মাণের লক্ষ্যে কানেকটিভিটি, হিউম্যান রিসোর্স ডেভেলোপমেন্ট, ই-গভর্মেন্ট এবং আইটি ইন্ডাস্ট্রি স্থাপন- এই চারটি পিলার নিয়েই কাজ করছে আইসিটি বিভাগ।

“এর মধ্যে আইটি শিল্প স্থাপনের কাজ বাস্তবায়নে ২০১০ সালে বাংলাদেশ হাইটেক আইটি পার্ক অথরিটি প্রতিষ্ঠা করা হয়।

“একই বছর যশোরের এক জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোরে একটি আইটি পার্ক স্থাপনের ঘোষণা দেন। যার সফল বাস্তবায়ন এই শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক।”

প্রতিমন্ত্রী বলেন, “এখানে শিগগির কাজ শুরু করতে যাচ্ছে অর্ধশতাধিক দেশি বিদেশি আইটি কোম্পানি। তারা গবেষণা করবে, অ্যাপ ডেভেলোপ করবে।”

পার্কের এপর্যন্ত ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে এবং ১৩টা কোম্পানিকে জায়গা বরাদ্দ দেওয়া হয়েছে। যার মধ্যে তিনটি জাপানি কোম্পানি রয়েছে বলে জানিয়েছেন তথ্য ও প্রযুক্তি বিভাগের জনসংযোগ কর্মকর্তা আবু নাসের।

এরপর বিকাল ৪টায় পলক যশোর জিলা স্কুল মাঠে আয়োজিত লার্নিং অ্যান্ড আর্নিং মেলা উদ্বোধন করেন প্রতিমন্ত্রী।।

যশোরের জেলা প্রশাসক ড. হুমায়ুন কবিরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, আইসিটি খাত থেকে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার আয়ের লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার। বর্তমানে ২৮টি আইটি ও হাই-টেক পার্ক নির্মাণের কাজ চলছে।

যুব সমাজকে আইটি প্রফেশনাল হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সাতটি আইটি ট্রেনিং ও ইনকিউবিশন সেন্টার নির্মাণের কাজ চলছে বলেও জানান তিনি।