গাইবান্ধায় সাঁওতাল পল্লীতে হামলায় গ্রেপ্তার ১

গাইবান্ধার গোবিন্দগঞ্জের সাঁওতাল পল্লীতে হামলা, অগ্নিসংযোগ ও গুলি করে তিন সাঁওতালকে হত্যার ঘটনায় মামলায় একজনকে গ্রেপ্তার করা হয়েছে।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2017, 01:22 PM
Updated : 16 March 2017, 01:22 PM

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার মো. আকতার হোসেন জানান, বুধবার রাতে উপজেলার সাহেবগঞ্জ বাজার এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার মোজাম মিয়া (৪৫) উপজেলার উচামারি গ্রামের নিজাম উদ্দিনের ছেলে।

সাঁওতাল পল্লীতে হামলা, ভাংচুর, আগুন ও গুলি করে তিন সাঁওতালকে হত্যার ঘটনায় দায়ের দুই মামলার একটির এজাহারনামীয় আসামি মোজাম।

বৃহস্পতিবার তাকে আদালতে হাজির করে সাত দিনের রিমান্ড আবেদন করা হয়েছে। আদালত রোববার আবেদন শুনানির দিন রেখেছে বলে জানান এ পুলিশ কর্মকর্তা।

১৯৬২ সালে রংপুর চিনিকল কর্তৃপক্ষ সাঁওতাল ও বাঙালিদের ১৮টি গ্রামের ১ হাজার ৮৪০ দশমিক ৩০ একর জমি অধিগ্রহণ করে আখ চাষের জন্য সাহেবগঞ্জ ইক্ষু খামার গড়ে তুলেছিল। ওই জমি ইজারা দিয়ে ধান ও তামাক চাষ করে অধিগ্রহণের চুক্তিভঙ্গের অভিযোগ তুলে তার দখল ফিরে পেতে আন্দোলনে নামে সাঁওতালরা।

পরে সাহেবগঞ্জ বাগদা ফার্মে বিরোধপূর্ণ চিনিকলের জন্য অধিগ্রহণ করা জমিতে কয়েকশ’ ঘর তুলে বসবাস শুরু করে তারা। গত ৬ নভেম্বর চিনিকল কর্তৃপক্ষ জমি উদ্ধার করতে গেলে সংঘর্ষ বাঁধে।
সংঘর্ষের সময় সাঁওতালদের বাড়িঘরে লুটপাট হয়। সংঘর্ষের এক পর্যায়ে পুলিশ গুলি চালায়। ওই ঘটনায় নিহত হন তিন সাঁওতাল, আহত হন অনেকে।

এ ঘটনায় পুলিশের পক্ষ থেকে একটি ও সাঁওতালদের পক্ষ থেকে দুটি মামলা করা হয়।