ইতির খুনিদের গ্রেপ্তারের দাবিতে খাগড়াছড়িতে অবস্থান কর্মসূচি

খাগড়াছড়ি সরকারি কলেজের ছাত্রী ইতি চাকমার খুনিদের গ্রেপ্তার ও শাস্তির দাবিতে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে ইউপিডিএফ সমর্থিত পাঁচটি নারী সংগঠন।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2017, 10:03 AM
Updated : 15 March 2017, 10:03 AM

বুধবার সকালে ঘণ্টাব্যাপী এ অবস্থান ধর্মঘটে দাবি আদায়ে আগামী ২৯ মার্চ জেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে কালো ব্যাজ ধারন ও এক ঘণ্টা ক্লাস বর্জনের কর্মসূচি দেওয়া হয়।

হিল উইমেন্স ফেডারেশনের সাধারণ সম্পাদক মন্টি চাকমার সঞ্চালনায় অবস্থানে বক্তব্য রাখেন, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সভাপতি কাজলী ত্রিপুরা ও পিসিপি কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অনিল চাকমা ও ইতি চাকমার মা ভদ্রপুদি চাকমা।

নারী নির্যাতন ও হত্যার ঘটনায় দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে ধামাচাপা দেওয়ার চেষ্টা এবং প্রকৃত খুনিদের আড়াল করার কারণে বার বার এ ঘটনা ঘটছে বলে অভিযোগ করেন বক্তারা।

এর আগে ইউপিডিএফ সমর্থিত হিল উইমেন্স ফেডারেশন, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ, সাজেক নারী সমাজ, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটি ও নারী আত্মরক্ষা কমিটি খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে মিছিল নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে যেতে চাইলে মূল ফটকে পুলিশ বাধা দেয়।

পরে তিন দফা দাবিতে জেলা প্রশাসক বরাবর একটি স্মারকলিপি দিয়ে আসে সংগঠনগুলোর প্রতিনিধি দল।

গত ২৮ ফেব্রুয়ারি রাতে খাগড়াছড়ি শহরের আরামবাগ এলাকায় খুন হন কলেজছাত্রী ইতি চাকমা। তাকে দা দিয়ে গলা কেটে হত্যা করা হয়।

ইতি দীঘিনালা উপজেলার ছনখোলাপাড়ার মৃত অন্ত্ররেন্দ্রীয় চাকমার মেয়ে। শহরে বোনের বাড়িতে থেকে কলেজে পড়াশোনা করতেন তিনি। এ ঘটনায় ইতির বড় বোন জোনাকি চাকমা বাদী হয়ে অজ্ঞাত ব্যক্তিকে আসামি করে মামলা করেন।

খাগড়াছড়ি সদর থানার ওসি তারেক মোহাম্মদ আব্দুল হান্নান বলেন, মামলার উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। এ ঘটনায় জড়িত সন্দেহে ইতির বোনের স্বামীর বন্ধু গণতোষ চাকমাকে আটক করা হয়েছে।