সেন্টমার্টিনে ‘নিরাপদে আছেন ৪শ’ পর্যটক

বৈরী আবহাওয়ায় সাগর উত্তাল থাকায় কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপে বেড়াতে গিয়ে আটকা পড়া অন্তত চারশ পর্যটক নিরাপদে আছেন বলে স্থানীয়রা জানিয়েছেন।

কক্সবাজার প্রতিনিধিশংকর বড়ুয়া রুমি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2017, 12:01 PM
Updated : 11 March 2017, 12:42 PM

বৃহস্পতিবার বিকাল থেকে বঙ্গোপসাগরের আবহাওয়া বৈরী হয়ে ওঠে। সাগর উত্তাল হওয়ায় কক্সবাজার সমুদ্র উপকূলে চলাচলকারী নৌযানগুলোকে সাবধানে চলাচল এবং ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়।

এর আগে সেন্টমার্টিনে বেড়াতে যাওয়া অন্তত পাঁচশ পর্যটক আটকা পড়েন।

টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ থাকায় তারা ফিরতে পারছেন না। তবে শখানেক পর্যটক শনিবার বিচ্ছিন্নভাবে স্পিড বোট এবং স্থানীয় জেলেদের মাছ ধরার ট্রলারযোগে টেকনাফ ফিরেছেন বলে জানান সেন্টমার্টিন ইউপি চেয়ারম্যান নুর আহমদ।

তিনি বলেন, “সেন্টমার্টিনের বিভিন্ন হোটেল-মোটেলে এখনও চারশর বেশি পর্যটক অবস্থান করছেন। তারা নিরাপদে রয়েছেন। এসব পর্যটকের যাতে কোনো ধরনের অসুবিধা না হয় সেই ব্যাপারে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।”

টেকনাফের ইউএনও শফিউল আলম বলেন, সাগর উত্তাল থাকায় বঙ্গোপসাগরে ৩  নম্বর সতর্কতা সংকেত রয়েছে। এতে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে জাহাজ চলাচল বন্ধ রাখতে আবহাওয়া অধিদপ্তরের নির্দেশ রয়েছে। শনিবারও এ নৌ-রুটে চলাচলকারী পর্যটকবাহী ছয় জাহাজের কোনোটি সেন্টমার্টিনের উদ্দেশে ছাড়েনি।

“অনেক পর্যটক বৈরী আবহাওয়ার মধ্যেও ‘ঝুঁকি নিয়ে স্পিড বোট ও স্থানীয় জেলেদের মাছ ধরার ট্রলারযোগে টেকনাফ ফিরেছেন বলে খবর পেয়েছি। পর্যটকদের ঝুঁকি নিয়ে ফিরতে নিষেধ করা হয়েছিল। অনেকে তা অমান্য করেছেন।”

কক্সবাজার আবহাওয়া অফিসের উপ-সহকারী আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, বৈরী আবহাওয়ার কারণে সাগর উত্তাল রয়েছে। এ কারণে কক্সবাজার সমুদ্র উপকূলে চলাচলকারী নৌ-যানগুলোকে সাবধানে চলাচল এবং ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।