মুফতি হান্নানের প্রিজনভ্যানে হামলা: মিনহাজ রিমান্ডে

হরকাতুল জেহাদ নেতা মুফতি হান্নানকে বহনকারী প্রিজনভ্যানে হামলার ঘটনায় গ্রেপ্তার মোস্তফা কামালের কথিত সহযোগী মিনহাজুল ইসলামকেও জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নেওয়ার আদেশ দিয়েছে আদালত।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2017, 03:33 PM
Updated : 8 March 2017, 03:36 PM

বুধবার গাজীপুরের বিচারিক হাকিম আদালত-৪-এর বিচারক মাহবুবা আক্তার তাকে জিজ্ঞাসাবাদের জন্য তিন দিনের হেফাজতে (রিমান্ড) নেওয়ার আদেশ দেন।

গাজীপুরের কোর্ট ইন্সপেক্টর রবিউল ইসলাম জানান, পুলিশ মিনহাজুল ইসলামের ১০ দিনের রিমান্ড চেয়ে বিকালে আদালতে হাজির করে। শুনানি শেষে ওই আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছে।

মিনহাজুল নরসিংদীর মনোহরদী উপজেলার কাটিকাটা উত্তর এলাকার রতন মিয়ার ছেলে। মিনহাজুলকে মোস্তফা কামালের সহযোগী বলছে পুলিশ।

সোমবার বিকালে টঙ্গীর কলেজ গেট এলাকায় মুফতি হান্নানসহ ১৯ আসামিকে বহনকারী প্রিজনভ্যান লক্ষ্য করে বোমা হামলা হয়। ওই সময় ঘটনাস্থল থেকে মোস্তাফা কামালকে গ্রেপ্তার এবং অগ্নেয়াস্ত্র, গুলি, বোমা ও চাপাতি উদ্ধার করা করা হয়।

পরে আদালতে হাজির করে তাকে পাঁচ দিনের রিমান্ডে নেয় পুলিশ।

ইন্সপেক্টর রবিউল বলেন, পুলিশ হেফাজতে জ্ঞিাসাবাদকালে মোস্তফা কামাল ‘তার সহযোগী’ মিনহাজের নাম-ঠিকানা দেন। সেই সূত্রমতে পুলিশ মাধবদী এলাকা থেকে মিনহাজুল ইসলামকে গ্রেপ্তার করে।

মিনহাজুলের কাছ থেকে একটি বিদেশি পিস্তল ও ১৫ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন টঙ্গী থানার এসআই অজয় চক্রবর্তী।

ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরী হত্যা চেষ্টা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত হরকাতুল জেহাদ নেতা মুফতি হান্নান ও তার সহযোগীসহ ১৯ আসমিকে ২১ অগাস্ট গ্রেনেড হামলার মামলায় হাজিরার জন্য কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে সোমবার সকালে ঢাকায় আদালতে পাঠানো হয়।

হাজিরা শেষে প্রিজনভ্যানে করে কাশিমপুরে ফিরিয়ে আনার পথে বিকাল সাড়ে ৫টার দিকে টঙ্গীর কলেজ গেইট এলাকায় প্রিজনভ্যান এবং পুলিশের গাড়ি লক্ষ্য করে বোমা হামলা হয়। হামলায় কেউ আহত হয়নি এবং প্রিজনভ্যানেও বোমা লাগেনি।

পরে সন্ধ্যা পৌনে ৭টার দিকে আসামিদের নিয়ে কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে নিরাপদে ফিরে আসে প্রিজনভ্যানটি।

পুলিশ জানিয়েছে, ঘটনাস্থল থেকে দুই রাউন্ড গুলিভর্তি আগ্নেয়াস্ত্র, ১৩ রাউন্ড পিস্তলের গুলি, দুইটি পেট্রোল বোমা, পাঁচটি হাতবোমা, চাপাতি, বোমা তৈরির লোহার বল, মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।

ঘটনাস্থল থেকে গ্রেপ্তার মোস্তফা কামাল ময়মনসিংহের তারাকান্দা উপজেলার পাগুলি (বন্দেরবাড়ি) গ্রামের মোফাজ্জল হোসেনের ছেলে। তিনি নরসিংদীর মাধবদীর শেখেরচর জামিয়া ইমদাদিয়া মাদ্রাসার ছাত্র।

এ ঘটনায় সোমবার রাতে টঙ্গী থানার এসআই অজয় কুমার চক্রবর্তী বাদী হয়ে সন্ত্রাস বিরোধী আইনে টঙ্গী থানায় মামলা দায়ের করেছেন। মামলায় মোস্তফা কামালের নামোল্লেখসহ অজ্ঞাত পরিচয় ৭/৮ জনকে আসামি করা হয়েছে।