ষোলো হাজার কলেজ শিক্ষককে প্রশিক্ষণে ‘কর্মসূচি’

বিশ্ব ব্যাংকের সহায়তায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের ১৬ হাজার শিক্ষককে দেশে ও বিদেশে প্রশিক্ষণ দেওয়ার কর্মসূচি হাতে নেওয়া হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2017, 10:51 AM
Updated : 7 March 2017, 10:51 AM

সোমবার বিশ্ব ব্যাংকের প্রতিনিধির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদলের এক সভায় এ কথা জানানো হয়।

সভায় বিশ্ব ব্যাংকের শিক্ষা বিষয়ক বিশেষজ্ঞ কোন গেভেন ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন-অর-রশিদ উপস্থিত ছিলেন।

বাংলাদেশে উচ্চ শিক্ষার উপর পদ্ধতিগত জরিপের অংশ হিসেবে এ মতবিনিময় সভা হয় বলে উপাচার্য হারুন-অর-রশিদ জানিয়েছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কলেজ শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংকের যৌথ অর্থায়নে ‘কলেজ শিক্ষার উন্নয়ন প্রকল্প’ শীর্ষক একটি কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

“ওই কর্মসূচির আওতায় ১৬ হাজার কলেজ শিক্ষককে দেশে ও বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করাসহ ১২২টি অনার্স ও মাস্টার্স কলেজের একাডেমিক সক্ষমতা উন্নয়নের সিদ্ধান্ত নেওয়া হয়।”

উপাচার্য বলেন, এদেশে উচ্চ শিক্ষার ক্ষেত্রে ৭০ ভাগ শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে শিক্ষা গ্রহণ করছে বলে তিনি সভায় অবহিত করেছেন।  

বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর পরিচালনা সংক্রান্ত বিষয়েও উপাচার্য বিশ্ব ব্যাংক প্রতিনিধিকে অবহিত করেন বলে জানান।

উপাচার্য বলেন, বিশ্ব ব্যাংকের প্রতিনিধি উচ্চ শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে বিশ্ব ব্যাংকের জরিপের প্রয়োজনে পরবর্তীতে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সরবরাহ করে সহযোগিতাদানের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতি অনুরোধ জানান।

উপাচার্য এ বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন বলে জানিয়েছেন।

সভায় আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য হাফিজ মুহম্মদ হাসান বাবু, ডিন আনোয়ার হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান, কলেজ পরিদর্শক শামসুদ্দীন ইলিয়াস, তথ্য প্রযুক্তি দপ্তরের পরিচালক মুমিনুল ইসলাম এবং পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের উপ-পরিচালক সুমন চক্রবর্তী।