গাইবান্ধায় ইক্ষু খামারে সংঘর্ষ: চার মামলায় ৭১ জনের স্থায়ী জামিন

গাইবান্ধার গোবিন্দগঞ্জে ইক্ষু খামারে সংঘর্ষের ঘটনায় করা চার মামলায় ৭১ জন বাঙালি ও সাঁওতালের স্থায়ী জামিন মঞ্জুর করেছে আদালত।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2017, 02:45 PM
Updated : 6 March 2017, 02:45 PM

সোমবার গাইবান্ধার গোবিন্দগঞ্জ চৌকি আদালতের বিচারক এএসএম তাসকিনুল হক এ জামিন মঞ্জুর করেন।

আসামিপক্ষের আইনজীবী আবদুর রশিদ জানান, ২০১৬ সালের ৬ নভেম্বর সাহেবগঞ্জ ইক্ষু খামারের সংঘর্ষের ঘটনায় ১২২ জন বাঙালি ও সাঁওতালদের বিরুদ্ধে চারটি মামলা দায়ের করে পুলিশ ও মিল কর্তৃপক্ষ।  

“গত ২২ ডিসেম্বর ওই চার মামলায় বাঙালি ও সাঁওতালসহ ৭১ জন উচ্চ আদালত থেকে ছয় সপ্তাহের জামিন পান। একই সঙ্গে নিম্ন আদালতে আত্মসর্মপনের নির্দেশ দেয়।

“সেই নির্দেশ তারা রোববার গোবিন্দগঞ্জ চৌকি আদালতে জামিন জন্য আবেদন করেন। সোমবার দুপুরে শুনানি শেষে তাদের জামিন মঞ্জুর করে আদালত।”

১৯৬২ সালে রংপুর চিনিকল কর্তৃপক্ষ সাঁওতাল ও বাঙালিদের ১৮টি গ্রামের ১ হাজার ৮৪০ দশমিক ৩০ একর জমি অধিগ্রহণ করে আখ চাষের জন্য সাহেবগঞ্জ ইক্ষু খামার গড়ে তুলেছিল। ওই জমি ইজারা দিয়ে ধান ও তামাক চাষ করে অধিগ্রহণের চুক্তিভঙ্গের অভিযোগ তুলে তার দখল ফিরে পেতে আন্দোলনে নামে সাঁওতালরা।

পরে সাহেবগঞ্জ বাগদা ফার্মে বিরোধপূর্ণ চিনিকলের জন্য অধিগ্রহণ করা জমিতে কয়েকশ’ ঘর তুলে বসবাস শুরু করে তারা। ৬ নভেম্বর চিনিকল কর্তৃপক্ষ জমি উদ্ধার করতে গেলে সংঘর্ষ বাঁধে।

সংঘর্ষের সময় সাঁওতালদের বাড়িঘরে লুটপাট হয়। সংঘর্ষের এক পর্যায়ে পুলিশ গুলি চালায়। ওই ঘটনায় নিহত হন তিন সাঁওতাল, আহত হন অনেকে।