খাদিজা ফিরলেন বাড়ি

সিলেটে ছাত্রলীগ নেতার হামলায় আহত কলেজছাত্রী খাদিজা আক্তার নার্গিস সাড়ে চার মাস পর বাড়ি ফিরেছেন।

সিলেট প্রতিনিধিসাভার ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2017, 07:41 AM
Updated : 24 Feb 2017, 10:33 AM

সাভারে সিআরপিতে খাদিজার চিকিৎসক সাইদ উদ্দিন হেলাল জানান, শুক্রবার সকালে ঢাকা থেকে উড়োজাহাজে করে সিলেটেরে পথে রওনা হন ওই তরুণী। বাবা ও ভাইসহ পরিবারের সদস্যরাও তার সঙ্গে ছিলেন।

বেলা দেড়টায় খাদিজা সিলেট ওসমানী বিমানবন্দরে নামেন। এরপর সাংবাদিকদের সঙ্গে কথা বলে মাইক্রোবাসে করে বেলা ২টায় জালালাবাদ থানার আউশায় গ্রামের বাড়িতে পৌঁছান।

এর আগে গত সাড়ে চার মাসের মধ্যে ১ ফেব্রুয়ারি তিনি কয়েক দিনের জন্য সিলেট আসেন।

গত ৩ অক্টোবর সিলেটের এমসি কলেজ কেন্দ্রে স্নাতক পরীক্ষা দিয়ে বের হয়ে হামলার শিকার হন সিলেট সরকারি মহিলা কলেজের স্নাতক (পাস কোর্স) দ্বিতীয় বর্ষের ছাত্রী খাদিজা।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সম্পাদক বদরুল আলমের ধারালো অস্ত্রের আঘাতে তার মাথার খুলি ভেদে করে মস্তিষ্কও জখম হয়।

খাদিজাকে হত্যাচেষ্টার মামলায় বদরুল কারাগারে রয়েছেন।

হামলার পর খাদিজাকে ঢাকায় স্কয়ার হাসপাতালে ভর্তি করে লাইফ সাপোর্টে রাখা হয়। কয়েক দফা অস্ত্রোপচারও করা হয়। পরে স্কয়ার হাসপাতাল থেকে নেওয়া হয় সিআরপিতে।

সিআরপিতে ভর্তির পর আট সদস্যের একটি দল বিভিন্ন থেরাপি ও কাউন্সেলিংয়ের মাধ্যমে খাদিজাকে প্রায় তিন মাস চিকিৎসা দেয়।

সিআরপির নিউরোলজি বিভাগের ক্লিনিক্যাল ফিজিওথেরাপিস্ট সুলক্ষণা শ্যামা বিশ্বাস বলেন, খাদিজা শুরুতে ওঠা-বসা ও চলাফেরায় পরিবারের উপর নির্ভরশীল ছিল। এখন সে সম্পূর্ণ নিজে নিজে চলাচলে সক্ষম।

এদিকে মামলায় বিচার প্রক্রিয়াও শেষের পথে। আগামী ২৬ ফেব্রুয়ারি আদালতে হাজির হয়ে খাদিজার সাক্ষ্য দেওয়ার কথা রয়েছে। এর পরই যুক্তিতর্ক উপস্থাপন শেষ হলে রায় ঘোষণা করা হবে।

এ মামলার একমাত্র আসামি বদরুল দোষ স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন। খাদিজাকে কোপানোর ভিডিও ফুটেজও সংগ্রহ করেছে পুলিশ।

সিলেট ওসমানী বিমানবন্দরে নামার পর খাদিজা ফুরফুরে ছিলেন।

তিনি সাংবাদিকদের বলেন, “আমি এখন বেশ ভাল আছি। দেশবাসী আমার জন্য দোয়া করেছেন। সবার দোয়ায় ভাল আছি। সুস্থ্য হয়ে বাড়ি ফিরছি। খুব ভাল লাগছে। সবাই যেভাবে আমার পাশে ছিলেন, আগামী দিনেও থাকবেন আশা করি।”

তিনি হামলাকারী বদরুলের দ্রুত বিচার দাবি করেছেন।

খাদিজাকে বাড়িতে ফিরে পেয়ে পরিবারের সদস্যরাও সবাই খুশি।

ভাই শরনান হক শাহীন বলেন, “খাদিজা ফিরে আসায় পরিবারের সদস্যরা সবাই খুশি। চিকিৎসকদের আন্তরিক চেষ্টার কারণেই খাদিজা সুস্থ হয়ে ফিরতে পেরেছে।”