কৃষিকে ভুলবেন না, উৎসকে ভুলবেন না: রাষ্ট্রপতি

দেশের শিক্ষিত ও বিভিন্ন পেশার প্রতিষ্ঠিত ব্যক্তিবর্গের বেশির ভাগই কৃষকের সন্তান; কৃষির আয় থেকেই তাদের বিদ্যার খরচ যোগানো হয় উল্লেখ করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, কিন্তু বিদ্যার সাগর পার হওয়ার পর অনেকেই নৌকার খোঁজ রাখে না।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2017, 02:43 PM
Updated : 23 Feb 2017, 03:08 PM

বৃহস্পতিবার বিকালে গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তন অনুষ্ঠানে তিনি কৃষিবিদ, কৃষি-বিজ্ঞানী, গবেষক ও সংশ্লিষ্ট সকলের উদ্দেশে বলেন, “আপনারা কৃষিকে ভুলবেন না, উৎসকে ভুলবেন না। বরং কৃষির উন্নয়নে টেকসই কৌশল ও প্রযুক্তি উদ্ভাবনে নিজেদের নিয়োজিত রাখবেন।”

কৃষকরা যাতে উৎপাদনে উৎসাহিত হয়, উৎপাদিত পণ্যের সঠিক মূল্য পায় তা নিশ্চিত করা এবং ভোক্তা পর্যায়ে মধ্যসত্ত্বভোগীদের দৌরাত্ম্য কমানোর উপর গুরুত্বারোপ করেন তিনি।

আলু, টমেটো, আম, আনারস, লিচুসহ বিভিন্ন মৌসুমী ফসল ও ফল সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের অভাবে বেশিরভাগ সময়ই উৎপাদকগণ ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হয় এবং উৎপাদনে উৎসাহ হারায় মন্তব্য করে এসব ব্যাপারে ভাবার আহ্বান জানান রাষ্ট্রপতি।   

তিনি গ্র্যাজুয়েটদের উদ্দেশে বলেন, তোমাদের আজকের এ অবস্থানে পৌঁছানোর পেছনে রয়েছে তোমাদের পিতা-মাতা, শিক্ষকসহ সমাজ, দেশ ও জনগণের বিপুল অবদান। তোমরা তাদের কাছে ঋণী। তেমারা সমাজ এবং জনগণের প্রতি দায়বদ্ধ থেকে তোমাদের মেধা, প্রজ্ঞা ও কর্ম দিয়ে জাতির আশা আকাঙ্ক্ষা পূরণে অগ্রণী ভূমিকা পালন করবে।

“সবসময় নৈতিক মূল্যবোধ, বিবেক ও দেশপ্রেম জাগ্রত রাখবে। কর্ম উপলক্ষে তোমরা পৃথিবীর যে প্রান্তেই থাকো না কেন এ দেশ ও জনগণের কথা ভুলবে না।” 

এ সময় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আব্দুল মান্নান ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. মাহ্বুবর রহমান।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক, সংসদ সদস্য মো. জাহিদ আহসান রাসেল, গাজীপুর জেলা প্রশাসক এসএম আলম, পুলিশ সুপার মোহাম্মদ হারুর অর রশিদ, আওয়ামী লীগের জেলা সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ, মহানগর সভাপতি মো. আজমত উল্লাহ খান, সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম প্রমুখ।