রোহিঙ্গাদের মাঝে মালয়েশীয় ত্রাণ বিতরণ শুরু

মালয়েশিয়া সরকারের পাঠানো ত্রাণ সামগ্রী মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মাঝে বিতরণ শুরু হয়েছে।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2017, 02:20 PM
Updated : 23 Feb 2017, 02:20 PM

বৃহস্পতিবার সকালে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের শরণার্থী শিবিরে এসব সামগ্রী বিতরণ করা হয়েছে বলে জানান জেলা প্রশাসক মো. আলী হোসেন।

তিনি বলেন, উখিয়া ও টেকনাফের বিভিন্ন শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়া ১৫ হাজার রোহিঙ্গার মাঝে এ ত্রাণ বিতরণ করা হবে। বৃহস্পতিবার উখিয়ার ৩০০ এবং টেকনাফের ৩০০ রোহিঙ্গা পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।

পর্যায়ক্রমে অন্য রোহিঙ্গা পরিবারের মাঝেও দেওয়া হবে বলে জানান তিনি।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও রেড ক্রিসেন্ট সোসাইটির তত্ত্বাবধানে জেলা প্রশাসনের সহযোগিতায় দেওয়া ত্রাণের মধ্যে চাল, ডাল, কফি, চিনি, খাদ্যশস্য, ভোজ্য তেল, কম্বল ও চিকিৎসা সামগ্রীসহ প্রায় ৩৫ ধরনের পণ্য রয়েছে বলে জানান জেলা প্রশাসক।

গত ৯ অক্টোবর মিয়ানমারে শুরু হওয়া সহিংসতার পর থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের তালিকা তৈরির কাজ চলছে বলে জানান জেলা প্রশাসক আলী হোসেন।

ত্রাণ সামগ্রী বিতরণের সময় জেলা প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা ছাড়াও আইওএম ও রেড ক্রিসেন্ট সোসাইটিসহ সংশ্লিষ্ট সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত ১৫ ফেব্রুয়ারি মালয়েশিয়া সরকারের ২৫ সদস্যের প্রতিনিধি দল ত্রাণ সামগ্রী নিয়ে কক্সবাজার আসেন।

প্রতিনিধি দলের প্রধান ও মালয়েশিয়ার পার্লামেন্ট সদস্য আব্দুল আজিজ বিন আব্দুর রহিম নেতৃত্বে তারা ওইদিন উখিয়ার কুতুপালং, বালুখালী এবং টেকনাফের লেদার অনিবন্ধিত শরণার্থী শিবিরের ১৫০ রোহিঙ্গা পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সহায়তা দিতে গত ৩ ফেব্রুয়ারি মালয়েশিয়া থেকে ত্রাণবাহী একটি জাহাজ বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করে। পরে ১৪ ফেব্রুয়ারি মঙ্গলবার জাহাজটি থেকে চট্টগ্রাম বন্দরের সিসিটি জেটিতে ত্রাণ সামগ্রী খালাস করা হয়। এরপর ওইদিন রাতেই সড়ক পথে এসব ত্রাণ কক্সবাজারের উখিয়া ও টেকনাফে নিয়ে আসা হয়।