তারেক-মিশুক নিহতে বাস চালকের যাবজ্জীবন: চুয়াডাঙ্গায় কর্মবিরতিতে পরিবহন শ্রমিকরা

সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ ও গণমাধ‌্যম ব‌্যক্তিত্ব মিশুক মুনীরসহ পাঁচজন নিহতের ঘটনায় বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়ায় চুয়াডাঙ্গায় কর্মবিরতি শুরু করেছে বাস-ট্রাক শ্রমিকরা।

চুয়াডাঙ্গা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2017, 12:20 PM
Updated : 23 Feb 2017, 12:37 PM

বৃহস্পতিবার সকাল থেকে জেলার পরিবহন শ্রমিকরা তিনদিনের এ কর্মবিরতি শুরু করে বলে জানান চুয়াডাঙ্গা জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি এম জেনারেল।

বেলা ১১টায় চুয়াডাঙ্গা শহীদ হাসান চত্বরে প্রতিবাদ সমাবেশ করে তারা কর্মবিরতির ঘোষণা দেয়।

শ্রমিকদের কর্মবিরতিতে ভোগান্তিতে পড়েছে সাধারণ যাত্রীরা।

বুধবার মানিকগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আল-মাহমুদ ফায়জুল কবীর চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের চালক জামিরকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

রায়ে জামিরকে ফৌজদারি দণ্ডবিধির ৩০৪ ধারায় বেপরোয়া চালনার কারণে অবহেলাজনিত মৃত‌্যুর জন‌্য (পরিকল্পিত নরহত্যা নয়) দোষী সাব‌্যস্ত করে আদালত তাকে সর্বোচ্চ সাজা যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে।

পাশাপাশি তাকে পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড দিয়েছেন বিচারক।

এছাড়া দণ্ডবিধির ৪২৭ ধারায় জামিরকে তার ‘দুষ্কর্মের’ জন‌্য ক্ষয়ক্ষতির কারণে দুই বছরের কারাদণ্ড ও দুই হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক মাসের সাজার আদেশ দিয়েছে আদালত।

জেনারেল বলেন, বুধবার মানিকগঞ্জের একটি আদালত চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের চালক জামির হোসেনের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়ার পর জেলার বাস ও ট্রাক শ্রমিকরা তাৎক্ষণিকভাবে শহরে গাড়ি চলাচল বন্ধ করে দেয়। ঘণ্টা দুয়েক পরে নেতৃবৃন্দের সিদ্ধান্তে তা প্রত্যাহার করা হয়।

“পরে বুধবার রাতে জেলা বাস ও ট্রাক শ্রমিক ইউনিয়ন যৌথ সভায় তিনদিনের কর্মবিরতির সিদ্ধান্ত নেয়।”

আগামী শনিবার যশোরে আঞ্চলিক শ্রমিক ইউনিয়ন ফেডারেশনের সভা অনুষ্ঠিত হবে। ওই সভার সিদ্ধান্ত মোতাবেক পরবর্তী কর্মসূচি দেওয়া হবে বলে জানান তিনি।

এদিকে বাস-ট্রাক শ্রমিকদের কর্মবিরতিতে ভোগান্তিতে পড়েছে সাধারণ যাত্রীরা। চুয়াডাঙ্গা থেকে অন্য জেলা এবং জেলার অভ্যন্তরে বাস না চলায় ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের।

দামুড়হুদার ভূষিমাল ব্যবসায়ী হারেজ আলী বলেন, জরুরি কাজে চুয়াডাঙ্গায় এসেছিলাম। গাড়ি চলছে না বলে আসতে এবং যেতে খরচ হচ্ছে বেশি।

“আলমসাধুতে এসেছি। ফিরে যাব আলমসাধু কিংবা ইজিবাইকে চড়ে।”

২০১১ সালের ১৩ অগাস্ট মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে বাসের সঙ্গে সংঘর্ষে মাইক্রোবাস আরোহী তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ পাঁচজন ঘটনাস্থলেই নিহত হন।