হালনাগাদ হয় না পিরোজপুর তথ্য বাতায়ন

জাতীয় তথ্য বাতায়নে পিরোজপুর জেলার তথ্য হালনাগাদ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিকরা।

মো. হাসিবুল ইসলাম হাসান, পিরোজপুর থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2017, 07:07 AM
Updated : 14 Feb 2017, 07:17 AM

জেলার তথ্য বাতায়নে দেখা যাচ্ছে মৃত ব্যক্তি, অবসরে যাওয়া কর্মকর্তা, বদলি হওয়া কর্মকর্তার নাম। এ কারণে লোকেরা বিভ্রান্তিতে পড়ছে বলে তাদের অভিযোগ।

সুশাসনের জন্য প্রচারাভিযান পিরোজপুরের (সুপ্র) সাধারণ সম্পাদক মাঈনুল হাসান মুন্না বলেন, “তথ্য বাতায়ন আমরা দেখি সঠিক ও দ্রুত তথ্য পাওয়ার জন্য।

“খুঁজতে গিয়ে একজন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তার তথ্য পাইনি। দেখলাম তার আগের কর্মকর্তার তথ্য রয়েছে, যিনি অনেক আগে বদলি হয়েছেন। আমরা এই সমস্যার দ্রুত সুরাহা চাই।”

ওয়েবসাইটে (www.pirojpur.gov.bd) জেলা পরিষদ প্রশাসক হিসেবে মো. আকরাম হোসেনকে দেখা যাচ্ছে, যিনি মারা গেছেন ২০১৫ সালের ২৮ সেপ্টেম্বর। তারপর ২০১৬ সালের ১৯ জুলাই জেলা প্রশাসক হিসেবে নিয়োগ পান অধ্যক্ষ শাহ আলম। আরও পরে গত বছর ২৯ ডিসেম্বর জেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হন মহিউদ্দিন মহারাজ।

বর্তমানে পিরোজপুর জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা হচ্ছেন মো. ইসমাইল হোসেন। কিন্তু তথ্য বাতায়নে দেখা যাচ্ছে মকবুল হোসেনের নাম, ছবি ও মোবাইল ফোন নম্বর, যিনি বদলি হয়ে গেছেন কয়েক মাস আগেই।

২০১৬ সালের অক্টোবর জেলা তথ্য কর্মকর্তা পদে যোগ দেন মো. সিরাজুল ইসলাম মল্লিক, কিন্তু তথ্য বাতায়নে দেখা যাচ্ছে বদলি হয়ে যাওয়া মো. রিয়াদুল ইসলামের নাম ও ব্যক্তিগত মোবাইল নম্বর।

গত বছর জেলা মহিলাবিষয়ক কর্মকর্তা হিসেবে যোগ দেন সালমা জাহান, কিন্তু তথ্য বাতায়নে শোভা পাচ্ছে তার আগের মো. মামুন-অর-রশিদের নাম ও ব্যক্তিগত মোবাইল নম্বর।

জেলা শিক্ষা কর্মকর্তা পদে আছেন রমেশ চন্দ্র বিশ্বাস। কিন্তু তথ্য বাতায়নে আছে বদলি হয়ে যাওয়া খন্দকার আলাউদ্দিন আল আজাদের নাম।

জেলা সমাজসেবা অফিসের উপ-পরিচালক পদে আছেন মো. আল মামুন তালুকদার। তথ্য বাতায়নে আছেন বেলায়েত হোসেন, যিনি কয়েক মাস আগে বদলি হয়ে গেছেন।

তথ্য বাতায়নে জেলা পরিসংখ্যান অফিসের কোনো কর্মকার তথ্য নেই।

উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের তথ্য হালনাগাদ করা হয় না বললেই চলে। ইন্দুরকানি উপজেলার বর্তমান ইউএনও মো. নূরুল হক, কিন্তু তথ্য বাতায়নে দেখা যাচ্ছে বদলি হয়ে যাওয়া মো. জাকির হোসেনকে।

মঠবাড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বর্তমান চিকিৎসক ফেরদৌস ইসলাম। তথ্য বাতায়নে দেখা যাচ্ছে মো. রফিকুল ইসলামের নাম, যিনি অবসরে গেছেন প্রায় এক বছর আগে।

নাজিরপুর উপজেলার শ্রীরামকাঠী ইউনিয়নের চেয়ারম্যান এম এ মালেক বেপারী মারা গেছেন প্রায় ছয় মাস আগে, কিন্তু তথ্য বাতায়নে তার নাম আছে। একই উপজেলার দীর্ঘা ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আশুতোষ বেপারী। তথ্য বাতায়নে দেখা যাচ্ছে সাবেক চেয়ারম্যান দেলোয়ার হোসেনের নাম ও মোবাইল নম্বর।

হলনাগাদ হয়নি জেলা ইনোভেশন টিমের কর্মকর্তা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয়ের কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাদের তথ্য। বেশির ভাগ কার্যালয়ের তথ্য প্রদানকারী কর্মকর্তার নাম বা মোবাইল নম্বর দেওয়া হয়নি।

পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থী খাদিজা আক্তার বলেন, “তথ্য হালনাগাদ না করায় আমরা প্রায়ই বিভ্রান্ত হই।”

পিরোজপুরের জেলা প্রশাসক মো. খায়রুল আলম শেখ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিভিন্ন সময় তথ্য হালনাগাদ করার জন্য তাগাদা দিয়ে থাকি।

“এখনও যাদের তথ্য হালনাগাদ নেই,  সেগুলো আমরা নিয়মিত হালনাগাদ করার ব্যবস্থা নেব।”